বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
20 জন দেখেছেন
"হাজ্জ" বিভাগে করেছেন (604 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (8,874 পয়েন্ট)
তাওয়াফ-সাঈ শেষ করে মিনায় ফিরে আসতে হবে এবং ১০ তারিখ দিবাগত রাত ও ১১ তারিখ দিবাগত রাত মিনায় যাপন করতে হবে।

১২ তারিখ যদি মিনায় থাকা অবস্থায় সূর্য ডুবে যায় তাহলে ১২ তারিখ দিবাগত রাতও মিনায় যাপন করতে হবে। ১৩ তারিখ কঙ্কর মেরে তারপর মিনা ত্যাগ করতে হবে।

মিনায় রাত্রিযাপন গুরুত্বপূর্ণ একটি আমল। রাসূলুল্লাহ (সাঃ) যোহরের সালাত মসজিদুল হারামে আদায় ও তাওয়াফে যিয়ারত শেষ করে মিনায় ফিরে এসেছেন ও তাশরীকের রাতগুলো মিনায় কাটিয়েছেন।

ইবনে ওমর (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন, ওমর (রাঃ) আকাবার ওপারে (মিনার বাইরে) রাত্রিযাপন করা থেকে নিষেধ করতেন। এবং তিনি মানুষদেরকে মিনায় প্রবেশ করতে নির্দেশ দিতেন।

ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, তোমাদের কেউ যেন মিনার কোনো রাত, আইয়ামে তাশরীকে, আকাবার ওপারে যাপন না করে।

এলাউস্সুনান কিতাবে রয়েছে, মিনায় রাত্রিযাপনের আবশ্যকতা বিষয়ে হাদিসের ভাষ্য স্পষ্ট। সে হিসেবে হানাফি মাজহাবের নির্ভরযোগ্য মতামত হল, আইয়ামে তাশরীকে মিনার বাইরে অবস্থান করা মাকরুহে তাহরীমি।

তাই অত্যন্ত গুরুত্বের সাথে মিনায় অবস্থায় করুন। দিনের বেলায়েও মিনাতেই থাকুন। কেননা রাসূলুল্লাহ (সাঃ)আইয়ামে তাশরীকের দিনগুলোও মিনায় কাটিয়েছেন।

(আবু দাউদ, ইবনু আবি শায়বাঃ ১৪৩৬৮ এলাউস্সুনান খন্ডঃ ৭, পৃ: ৩১৯৫)
0 টি পছন্দ
করেছেন (3,034 পয়েন্ট)

২ রাত। (১০ ও ১১ তারিখ দিবাগত রাত)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
23 ফেব্রুয়ারি 2018 "হাজ্জ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মো: নূর-আলম ইসলাম (13 পয়েন্ট)
1 উত্তর
19 অক্টোবর 2017 "হাজ্জ" বিভাগে জিজ্ঞাসা করেছেন সেক ইজাজ (31 পয়েন্ট)

330,918 টি প্রশ্ন

421,659 টি উত্তর

130,950 টি মন্তব্য

180,924 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...