বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
33 জন দেখেছেন
"মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা" বিভাগে করেছেন (586 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

4 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (3,028 পয়েন্ট)

উইকিপিডিয়াতে দেয়া সংজ্ঞা থেকে বলা যায়, মুক্তিযুদ্ধ হচ্ছে প্রাথমিকভাবে একটি জাতি বা গোষ্ঠীর মুক্তি বা স্বাধীনতা লাভের জন্য লড়াই। এই লড়াই একটি ঔপনিবেশিক শক্তিকে উৎখাত করার জন্য হতে পারে অথবা কোন স্বৈরশাসক বা একনায়ককে ক্ষমতা থেকে উৎখাতের জন্য হতে পারে। এই যুদ্ধ দুটি বাহিনীর মধ্যকার নিয়মিত বা সাধারণ যুদ্ধের ন্যায় না, এর বিস্তৃতি ব্যাপক।

বৃহত্তর পরিসরে শোষণ-বঞ্চনা-অবিচার-অসাম্য, অন্যায়-অমানবিক আচরণ, কাঙ্খিত সামাজিক-সাংস্কৃতিক চর্চা সীমাবদ্ধকরণ, নৃতাত্ত্বিক-ধর্মীয়-ভাষা-জাতি-গোষ্ঠীগত বিচারে দলন-নিষ্পেষণ, চিন্তা-ভাষার স্বাধীন বিকাশের ও চর্চার পথরুদ্ধকরণ, সাধারণকে মানবিক-নাগরিক সুবিধা থেকে বঞ্চিতকরণ ইত্যাদি অন্যায় থেকে মুক্তি লাভের নিমিত্তে স্বতঃস্ফুর্ত, ব্যাপক ও সার্বিক যুদ্ধই মুক্তিযুদ্ধ।

0 টি পছন্দ
করেছেন (303 পয়েন্ট)
মুক্তি লাভের জন্য যে যুদ্ধ হয তাই মুক্তিযুদ্ধ
0 টি পছন্দ
করেছেন (5,273 পয়েন্ট)

মুক্তিযুদ্ধ : দেশের মুক্তি ও স্বাধীনতার জন্য যুদ্ধকে মুক্তিযুদ্ধ বলে। যেমনঃ বাংলাদেশের মুক্তিযুদ্ধ।

0 টি পছন্দ
করেছেন (1,019 পয়েন্ট)
বাঙালিরা তাদের দেশকে স্বাধীন করার জন্য ও পাকিস্তানি দস্যুদের থেকে রক্ষা করার যে রক্তক্ষয়ী যুদ্ব হয় সেই যুদ্বই হল মুক্তিযুদ্ধ|

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
04 সেপ্টেম্বর "মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
2 টি উত্তর
10 ডিসেম্বর 2017 "মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অচেনা আসিফ (2,429 পয়েন্ট)
1 উত্তর
21 নভেম্বর 2017 "মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন apon kanti sharma (11 পয়েন্ট)

330,374 টি প্রশ্ন

421,112 টি উত্তর

130,793 টি মন্তব্য

180,728 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...