বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
8 জন দেখেছেন
"খাদ্য ও পানীয়" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (383 পয়েন্ট)
উপকরণ : শুকনো বরই- ১ কেজি, চিনি- ৩৫০ গ্রাম, লবণ- স্বাদমতো, সরিষার তেল- ৫০০ মিলিলিটার, আদা বাটা- ১ টেবিল চামচ রসুন কুচি- ২ টেবিল চামচ, শুকনা মরিচ- ৮টি, মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়া- ১ টেবিল চামচ, জিরা ভেজে গুঁড়া করা- ১ টেবিল চামচ, ভিনেগার- ২৫০ মিলিলিটার প্রস্তুত প্রণালী : -শুকনো বরইগুলো আচার বানানোর আগের রাতে বোঁটা ফেলে দিয়ে ভালো করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। -পরদিন বরইগুলো থেকে পানি ভালোভাবে ঝরিয়ে ফেলুন। -শুকনো মরিচ ছাড়া বাকি সব মশলা একটি পাত্রে নিয়ে তাতে ভিনেগারটুকু ঢেলে ভালো করে মিশিয়ে নিন। -একটি পাত্রে তেল নিয়ে চুলোয় বসান। তেল গরম হয়ে এলে এতে সবটুকু মশলা দিয়ে দিন। -এরপর এতে চিনি ও লবণ দিয়ে ভালো করে কষান। -কিছুক্ষণ পর এতে শুকনো মরিচ ও বরইগুলো দিয়ে জ্বাল দিতে থাকুন। -থকথকে হয়ে এলে নামিয়ে ফেলুন। -আচার ঠাণ্ডা হলে বয়ামে তুলে ফেলুন। এই আচার বয়ামে সারা বছর সংরক্ষণ করে খাওয়া যাবে। চিনির পরিবর্তে গুড় দিয়েও এই আচার করা যায়। সেক্ষেত্রে গুড় আগেই গলিয়ে নেবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
01 সেপ্টেম্বর "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন আদিব মাহমুদ (1,082 পয়েন্ট)
0 টি উত্তর
01 সেপ্টেম্বর "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন আদিব মাহমুদ (1,082 পয়েন্ট)
1 উত্তর
05 মার্চ 2017 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন mahmud mohammad (21 পয়েন্ট)
1 উত্তর
11 ফেব্রুয়ারি 2018 "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন Brave (74 পয়েন্ট)

331,501 টি প্রশ্ন

422,313 টি উত্তর

131,130 টি মন্তব্য

181,111 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...