বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
44 জন দেখেছেন
"কৃষি" বিভাগে করেছেন (1,136 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,644 পয়েন্ট)
আপনি আম/লিচুর গাছ লাগাতে পারেন।যার ফল প্রতিবছর বিক্রি করে অনেক অর্থ উপার্যন করতে পারেন।আর যদি কাঠের গাছের কথা বলেন তাহলে মেহগুনী বা ইউক্যালিপটাস গাছ লাগাতে পারেন।ইউক্যালিপটাস দ্রুত বর্ধনশীল কিন্তু মেহগনী তে অনেক সময় লাগে পরিপক্ক হতে।
0 টি পছন্দ
করেছেন (31 পয়েন্ট)
আপনার এলাকা, আবহাওয়া ও জমির ধরণ নির্ভর করে এইক্ষেত্রে। আপনি ফরিদপুরে লিচু চাষ করে লাভবান হতে পারবেন না, তেমনি কুষ্টিয়ায় মাল্টা চাষ করলে শত চেষ্টায়ও তা মিষ্টি করতে পারবেন না। ফলজ গাছ চাষ করলে আপনি প্রতিবছর ফল পাবেন, সেগুলো বিক্রি করে লাভবান হতে পারবেন। কাঠ উৎপাদনে জন্যে চারা রোপন করলে হয়ত খুব একটা পরিচর্যার ঝামেলা নেই এতে, তবে অর্থনৈতিকভাবে লাভবান হতে অনেক সময় লাগবে। আর একবার কাঠ বিক্রি করতে গাছ কেটে ফেললে আবার নতুন করে চারা রোপন করে দীর্ঘসময় অপেক্ষা করতে হবে। আপনার এলাকা ও আবহাওয়ার চাষ উপযোগী ফলজ ও ঔষধি গাছ লাগিয়ে খুব দ্রুত লাভবান হতে পারবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
30 ডিসেম্বর 2017 "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন সুব্রত দে (14 পয়েন্ট)
1 উত্তর
03 অক্টোবর 2017 "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরমান হুসাইন (20 পয়েন্ট)
4 টি উত্তর

331,847 টি প্রশ্ন

422,670 টি উত্তর

131,330 টি মন্তব্য

181,179 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...