বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
45 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন (30 পয়েন্ট)

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (2,063 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

কুরবানী একটি গুরুত্বপূর্ণ ইবাদত। এটি আদায় করা ওয়াজিব।

সামর্থ্য থাকা সত্ত্বেও যে ব্যক্তি এই ইবাদত পালন করে না তার ব্যাপারে হাদীস শরীফে এসেছে, ‘যার কুরবানীর সামর্থ্য রয়েছে কিন্তু কুরবানী করে না সে যেন আমাদের ঈদগাহে না আসে।’-মুস্তাদরাকে হাকেম, হাদীস : ৩৫১৯; আত্তারগীব ওয়াত্তারহীব ২/১৫৫


+1 টি পছন্দ
করেছেন (1,154 পয়েন্ট)
কুরবানি করা ওয়াজিব।ত্যাগের স্মৃতি স্বরুপ মুসলমানের উপর কুরবানি করা ওয়াজিব করা হয়েছে।কুরবানি করার মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করা যায়।
0 টি পছন্দ
করেছেন (3,244 পয়েন্ট)

আলেমগণ কোরবানীর হুকুম নিয়ে মতভেদ করেন; কোরবানী করা কি ওয়াজিব নাকি সুন্নত?

একদল আলেমের মতে, কোরবানী করা ওয়াজিব।এটা আমাদের  ইমাম আবু হানিফার মাযহাব এবং এক বর্ণনাতে ইমাম আহমাদের মত হিসেবেও উল্লেখ আছে। ইবনে তাইমিয়া এই মতটিকে গ্রহণ করেছেন। তিনি বলেন: এ মতটি ইমাম মালেকের মাযহাবের দুইটি অভিমতের একটি কিংবা তাঁর মাযহাবের সুস্পষ্ট অভিমত এটাই।

অপর একদল  আলেমের মতে, কোরবানী করা সুন্নতে মুয়াক্কাদা। এটি ইমাম শাফেয়ির মাযহাব এবং প্রসিদ্ধ বর্ণনানুযায়ী ইমাম মালেক ও ইমাম আহমাদের মাযহাব।

[শাইখ উছাইমীনের ‘আহকামুল উদহিয়্যাহ ওয়ায যাকাত’ পুস্তিকা থেকে]

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
18 জুলাই 2016 "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Alamin khan (27 পয়েন্ট)
2 টি উত্তর
23 অগাস্ট "ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
2 টি উত্তর
13 অগাস্ট "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুবাইয়েছ মিয়া (43 পয়েন্ট)

352,837 টি প্রশ্ন

446,951 টি উত্তর

139,971 টি মন্তব্য

188,088 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...