বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
89 জন দেখেছেন
"রূপচর্চা" বিভাগে করেছেন (1,079 পয়েন্ট)
করেছেন (6,779 পয়েন্ট)
কোন সাবানের কথা বলছেন?
করেছেন (1,079 পয়েন্ট)
যে কোন ধরণের সাবান যেগুলো আমরা গোসলের সময় ব্যবহার করি.....

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (6,779 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
হ্যা সবান আমাদের ত্বকের ক্ষতি করে। সাবানের মধ্যে রয়েছে কিছু ক্ষতিকর রাসায়নিক পদার্থ। সাবানে থাকে কস্টিক সোডা যা আমাদের ত্বকের জন্য ভালো না। এই জাতীয় কেমিক্যাল সাধারণত পুরোনো রঙের দাগ, জং ইত্যাদি পরিষ্কার করার কাজে ব্যবহৃত হয়। আমাদের ত্বকে অনেকগুলি পর্দা  থাকে। সব থেকে বাইরের যে পরতটি থাকে সেই পর্দা বা লেয়ারটি আমাদের ত্বককে বাইরের যে কোনো রকম ক্ষতিকারক পদার্থের হাত থেকে রক্ষা করে।

প্রতিদিনের ব্যবহৃত সাবান আমাদের ত্বকের এই পর্দাটিকে ক্ষতিগ্রস্ত করে ফলত আমাদের ত্বক প্রয়োজনীয় নমনীয়তা পায় না ফলে আমাদের ত্বক  নিস্প্রান হয়ে যায়। এছাড়া এটি আমাদের ত্বকের রোগপ্রতিরোধ ক্ষমতাকে ধীরে ধীরে কমিয়ে দেয়। এর ফলে আমাদের ত্বক সহজেই ক্ষতিকারক ভাইরাস বা ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয়ে পরে।

প্রতিনিয়ত সাবান ব্যবহার করার ফলে এতে বর্তনাম রাসায়নিকগুলি আমাদের ত্বকে থাকা ভালো ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। এই ভালো ব্যাকটেরিয়া সাধারণত যেকোনো রকম খারাপ ব্যক্টেরিয়া থেকে আমাদের ত্বককে রক্ষা করে। যার ফলে আমাদের ত্বক ক্ষতিগ্রস্থ হয়। 

 আমাদের ত্বকের পি.এইচ. এর মাত্রা অতিরিক্ত সাবান ব্যবহার করার ফলে বেড়ে যায়। পিএইচ এর মাত্রা বেড়ে গেলে অ্যাসিড এর মাত্রা বেড়ে যায়। ফলে আমাদের ত্বকে নানা ধরণের ইনফেকশন হওয়ার সম্ভাবনা তৈরী হয়।

সাবানকে যখন সুগন্ধি করানো হয় তখন সেই সাবানে খুবই ক্ষতিকর এক রাসায়নিক দ্রব্য মিশানো হয়। যা আমাদের ত্বকের ক্যান্সার হবার কারণ হতে পারে। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর

323,352 টি প্রশ্ন

413,967 টি উত্তর

128,272 টি মন্তব্য

178,041 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...