বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
50 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (174 পয়েন্ট)
হ্যা আমি জানি Scientifically & Mathematically সম্ভব। অনেক উপায়েই সম্ভব Theory Of Relativity,Quantumn Physics,Blackhole,Warmhole,Closed timeline curve ইত্যাদী ভাবে তাত্ত্বিক ভাবে সম্ভব,তবে আপনারা কে কি জানেন এ সম্পর্কে বলুন।
করেছেন (174 পয়েন্ট)
হুমমম...ভাবছি অতিতে গেলে আমার অতীত পরিবর্তন করলে ভবিষ্যতও পরিবর্তন হতে পারবে?
করেছেন (981 পয়েন্ট)
সত্যি বলতে টাইম ট্রাভেল আসলে কখনোই সম্ভব নয়!এটা একটা আকাশ-কুসুম কল্পনা!
করেছেন (3,454 পয়েন্ট)
টাইম ট্রাভেল ও এলিয়েন মানব মস্তিষ্কের কল্পনা মাত্র। কখনোই এ দুটো বাস্তব এ সম্ভব নয়।
করেছেন (174 পয়েন্ট)
না কল্পনা না,এটা নিয়ে পোস্ট করবো,টাইম ট্রাবেল সম্ভব না,তবে সময় ধীর করে দেয়া তো সম্ভব তাই না?

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (20 পয়েন্ট)
বিজ্ঞানীদের মতে টাইম ট্রাভেলের মাধ্যমে ভবিষ্যতে যাওয়া সম্ভব কিন্তু অতীতে যাওয়া সম্ভব নয় এই যুক্তিটা আমার কাছে কিছু গ্রহণযোগ্য বলে মনে হয়েছে। তবে সেটা পুরোপুরি সফল হওয়ার জন্য যে প্রযুক্তির কথা উল্লেখ আছে তা সবসময় কল্পনা হিসেবে থাকবে বলে মনে হয়। আপনি টাইম ট্রাভেল সম্পর্কে বেশি জানতে চাইলে Insterllsteller মুভিটা দেখতে পারেন। 
করেছেন (174 পয়েন্ট)
হুম সেটাই বলছি আমি ভবিষ্যতে যাওয়া সম্ভব আবার ওই ভবিষ্যত হতে অতীতে ফিরা সম্ভব না,একারণে এটা টাইম ট্রাভেল বলতে পারেন না এটাকে বলবেন সময় ধীর করে দেওয়া,আসলে যে গ্রহ যত ভারী তা মহাকর্ষ তত বাকিয়ে দেয় ফলে সময় ধীর হয়ে যায়,একই কারণে স্যাটেলাইটে সময় পৃথীবির তুলনায় কোটি কোটি ভাগের এক ভাগ দ্রুত আবার বৃহস্পতির সময় পৃথিবীর তুলনায় ধীর
0 টি পছন্দ
করেছেন (316 পয়েন্ট)
অ্যালবার্ট আইনস্টাইনের বিশেষ আপেক্ষিকতার তত্ত্ব অনুসারেও সময় ভ্রমণ সম্ভব।আলোর আপেক্ষিকতা অনুসারে কোনো বস্তু যখন গতিতে চলবে তখন তা হয়ে যাবে ভরশূন্য। আর যদি আলোর গতিতে চলে যায় তবে সময় স্থির হবে, মানে টাইম ট্রাভেল হবে। তার মানে আইনস্টাইনের আপেক্ষিকতা অনুযায়ী তাত্ত্বিকভাবে সময় ভ্রমণ সম্ভব। এখানে t হচ্ছে কোনো স্থির বস্তুর সাপেক্ষে সময়, t হচ্ছে গতিশীল বস্তুর সাপেক্ষে সময় এবং v ও c হচ্ছে যথাক্রমে বেগ ও গতি। এখন v যদি আলোর বেগের কাছাকাছি কোনো বেগ হয় তাহলে t কমতে থাকবে।ধরুন, আপনাকে আলোর গতিতে ছুটে চলতে পারে এমন কোনো একটি মহাকাশযানে উঠিয়ে দেয়া হল এবং আপনি ভ্রমণে বেরিয়ে পড়লেন মহাজগতের এপার থেকে ওপার। কিন্তু পৃথিবীতে এসে দেখবেন অনেক বছর সময় কেটে গেছে যেখানে আপনার কাছে মনে হবে মাত্র অল্প কিছু সময়। এভাবেই আইনস্টাইনের থিওরীতে সময় ভ্রমণের ফর্মুলা লুকিয়ে আছে। আবার ধরুন,আপনাকে একটি টাইম মেশিন বানিয়ে দিলাম, আপনি এই টাইম মেশিন ব্যবহার করে অতীতে চলে গেলেন। আপনি টাইম মেশিনে করে ১৮৮৯ সালে চলে গেলেন। ১৮৮৯ সালের ২০শে এপ্রিল হিটলারের জন্ম। উনি জন্মানোর সাথে সাথেই আপনি তাঁকে গুলি করে হত্যা করলেন।তার তাহলে আর কোনো ইতিহাস থাকবে? যেমন তিনি ইহুদী নিধন করে সারাবিশ্বের খলনায়ক হিসেবে বেশ পরিচিতি লাভ করেছেন। যার জন্য আমরা আজ তাঁকে চিনি। যদি তিনি তৎকালীন অস্ট্রিয়ার কোনো সাধারণ নাগরিক হিসেবেই জীবনধারণ করতেন এবং প্রকৃতিগত কারণে একসময় মারা যেতেন তবে অবশ্যই তাঁকে আজ আমরা স্মরণ করতাম না।আর যেহেতু এই প্যারাডক্স অনুসারে আপনি তাঁকে অতীতে জন্মের পরপরই মেরে ফেলেছেন সুতরাং হিটলার নামক এক শিশু হত্যার দায়ে অস্ট্রিয়াতে আপনার নামে হত্যা মামলা দায়ের করা হবে। এর বেশি কিছু তো হচ্ছে না? তার মানে যুগের পর যুগ তাকে কেউই মনে রাখবে না। আপনিও না আমিও না। তাহলে আপনি কেন অতীতে ফিরে গিয়ে হিটলারকে হত্যা করবেন? তাহলে ব্যাপারটা দাঁড়ালো এই যে, হিটলারকে আপনি শিশু অবস্থায় মারতে পারবেন না, যদি পারতেন তাহলে সে ইতিহাসের পাতায় থাকতো না, আর ইতিহাসের পাতায় না থাকলে ‘হিটলার’ শব্দটির সঙ্গেও আপনার কোনো পরিচয় থাকতো না। সুতরাং হিটলার প্যারাডক্স অনুসারে সময় ভ্রমণে করে অতীতে যাওয়া অসম্ভব।আগের প্যারাডক্সটার মতো এইবারও ধরেন আপনি টাইম ট্রাভেল করে অতীতে যাবেন। তবে এই প্যারাডক্সের ক্ষেত্রে আপনাকে কিছু জিনিস হাতে করে নিয়ে যেতে হবে। টাইম মেশিনের একপ্রান্তে ঢুকে অন্য প্রান্ত দিয়ে বের হয়ে চলে গেলেন অতীতে, ধরুন ৫ বছর বয়সী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কাছে। সেখানে গিয়ে আপনি গীতাঞ্জলি কাব্যগ্রন্থ রবি ঠাকুরের হাতে ধরিয়ে দিলেন। তিনি রীতিমত অবাক! ‘এ আবার কী?’ আপনি বললেন যে ‘এটি আপনারই লেখা’। লক্ষ করুন, আপনি কবিগুরুকে আগেই তার কাব্যগ্রন্থ দিয়ে দিয়েছেন, যা কবি নিজে লেখেননি। তাহলে এটি কে লিখলো? ধরে নিলাম আপনার দেয়া গীতাঞ্জলি কাব্যগ্রন্থ দেখে হুবহু অবিকল একটি কাব্যগ্রন্থ রবি ঠাকুর প্রকাশ করলেন যা আপনার এনে দেয়া গীতাঞ্জলির মতোই, প্রতিটি শব্দে শব্দে মিল। কথা হচ্ছে আপনার দেয়া জ্ঞান ফটোকপি করে রবি ঠাকুর সেই কাব্যগ্রন্থটি রচনা করেন, তাহলে আপনি অতীতে আসার সময় যে কাব্যগ্রন্থটি এনেছিলেন সেটি কার লেখা? ঐ কাব্যগ্রন্থটির উৎপত্তি কোথায়? উত্তর- অসমাধানযোগ্য। তার মানে অস্তিত্বহীন বা মালিকানাহীন কোনো একটি বস্তু বা জ্ঞান বলে কিছু থাকতে পারে না। তার মানে এই প্যারাডক্স অনুসারে অতীতে ভ্রমন কি সম্ভব? অবশ্যই না।
করেছেন (174 পয়েন্ট)
হ্যা এগুলোর মধ্যে EPR Paradox,GrandFather Paradox জনপ্রিয়,তবে তবুও অসম্ভব বলতে পারবেন না,হুম ধরেন আপনি ২০০১ সালে জন্ম নিলেন ২০১৯ সালে টাইম মেশিন তৈরী করে আপনার অতীতে গেলেন(২০০১ সালে)।এবং আপনার সদ্যজন্ম নেয়া ভার্সন গুলি করে মেরে ফেললেন তাহলে আপনি ২০০১ সালেই মারা গেলেন তাহলে আপনাকে গুলি করলো কে?আসলে অতীত পরিবর্তন করলে ভবিষ্যৎ পরিবর্তন হয় না,এমনটা হলে মহাবিশ্ব ছন্দহীন হয়ে যাবে ফলাফল এর আগে কারণ ঘটবে(কখনোই উল্টোটা নয়) এটা সম্ভব নয় কারণ এখানে আগে ফলাফল ঘটে তারপর কারণ।এমতাবস্থায় বলা যায় অতীতে যাওয়া সম্ভব না,তবে ভবিষ্যতে যাওয়া ১০০% সম্ভব আবার সে ভবিষ্যৎ হতে ফিরাও সমৃভব না এক কথায় টাইম ট্রাভেলই সম্ভব না,তবুও টাইম হলো ৪র্থ মাত্রা আমরা ৩য় মাত্রায়ও পরিভ্রমন পারি তাহলে টাইমে পরব না কেন?এখন বলা যায় Parallel Universe(String Theory) এর কথা,ওয়ার্মহোলের কথাও বলা যায় কারণ এটা বিভিন্ন টাইমলাইনকে একসাথে সংযুক্ত করতে সক্ষম। সুতরাং যদিও টাইম ট্রাভেল পসিবল না(হয়ত) তবুও আশাবাদী থাকুন সমস্যা কী?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
07 সেপ্টেম্বর 2018 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিকাস (11 পয়েন্ট)
3 টি উত্তর
20 ডিসেম্বর 2017 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
19 ডিসেম্বর 2017 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Kawsar Ahmed Riju (12 পয়েন্ট)

321,770 টি প্রশ্ন

412,054 টি উত্তর

127,600 টি মন্তব্য

177,322 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...