বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
47 জন দেখেছেন
"নিত্য ঝুট ঝামেলা" বিভাগে করেছেন (9,565 পয়েন্ট)

আমরা সকলে ভালো ছাত্র ছাত্রী দের চিনি।  যারা ভাল তাঁরা লেখা পড়াতে খুবি ভাল হয়। তাঁদের যে কোন প্রশ্ন করলে অনায়াসে উত্তর দিতে পারে।  তাঁদের মেধা অনেক ভাল হয় যে কোন পড়া খুব সহজে আয়ত্ত্ব করতে পারে।

আমি ব্যাক্তিগত ভাবে ভালো ছাত্রী নয়। কোন রকম ঠেলে ঠুলি পাশ মার্ক টা তুলতে পারি। কিন্ত কেন জানি না হঠাৎ করেই ভালো ছাত্রী হতে ইচ্ছা করছে। কিন্ত এখন কি সম্ভব হবে ভালো ছাত্রী হওয়া। আমি কিন্ত সেই লেভেলের অলস। তবুও চাই ভাল ছাত্রী হতে। কিছু উপায় বলে দিন যে গুলা ফলো করলে ভালো ছাত্রী হতে পারব।            

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,756 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আমার জানা মতে, আপনার বেশ কয়েকটি বই ইংলিশ ভার্সনে। তাই আপনার পড়ালেখার ধারাটা আমাদের থেকে বেশ আলাদা। যার কারণে, বাংলা ভার্সনে যেভাবে পড়লে ভালো ছাত্রী হওয়া সম্ভব হবে সেটা যদি আপনি ফলো করেন তাহলে আপনি সেরকম ফল পাবেন না। ব্যক্তিগতভাবে কিছু পরামর্শ দিলাম ।আশা করি কাজে লাগবে।
1.প্রথমত আপনার প্রচুর আত্মশক্তি প্রয়োজন। মানুষিক ভাবে প্রস্তুত হয়ে নিন। আমার মনে হয় যে, আপনার মানুষিকভাবে প্রস্তুতি নিতে সমস্যা হবে না।
2.রুটিন করা ভালো ছাত্র-ছাত্রীদের কাজ। তাছাড়া রুটিন অনুযায়ী কাজ করা খুবই বিরক্তের কাজ। এটা থেকে প্রথমত বিরত থাকুন।
3. রুটিনের আশায় বসে না থেকে যখনই সময় পাবেন তখনই বই নিয়ে বসে যান। আপনার কাছে যে বিষয়টি সবচেয়ে কঠিন মনে হয় সেটা কখনো আগে পড়বেন না। যেটা সবচেয়ে সহজ সেটাই আগে পড়ুন। ক্রমান্বয়ে সহজ থেকে কঠিন গুলো পড়বেন।তাহলে কঠিন সাবজেক্টগুলো পড়ার সময় ভালো কনফিডেন্স পাবেন। চেষ্টা করে দেখতে পারেন।
4. না বুঝে মুখস্থ করা আর ঘোলা পানিতে মাছ শিকার করা একই কথা। মুখস্থ করার আগে কয়েকবার রিডিং পড়ে নিবেন। তাহলে সহজেই মুখস্থ করতে পারবেন।
5. যেহেতু আপনার অধিকাংশ বই-ই ইংলিশ ভার্সনে সেহেতু ইংরেজীটাকে সেই ভাবে নিজের আয়ত্তে করে নিবেন।
6. Sound mind lives in a sound body. তাই যত পারেন নিজেকে হাসি-খুশি রাখেন। এতে পড়ালেখায় ভালো মনোযোগ পাবেন। 7. যে সময়টুকু আপনার পড়াশুনা করতে মন চাইবে না সেইসময়টুকু পড়ালেখা থেকে বিরত থাকুন। এটা খুবই ক্ষতিকর।
8. কখনো তাড়াহুড়ো করে পড়বেন না। যা পড়বেন ধীরে ধীরে বুঝে বুঝে পড়বেন ।
0 টি পছন্দ
করেছেন (643 পয়েন্ট)
আমি যেগুলো ব্যক্তিগতভাবে ফলো করছি সেগুলো আপনাকে শেয়ার করছি। ১।প্রথমত আপনাকে যে পড়াটা পড়বেন তার প্রতি আগ্রহী হতে হবে। ২।দ্বিতীয়ত আপনাকে বুঝে শুনে পড়তে হবে। ৩।তৃতীয়ত আপনাকে ধৈর্য্য ধরতে হবে।অর্থাৎ কোন পড়া যতক্ষণ না বুঝে আসে ততক্ষণ আপনাকে ধৈর্য্য ধরে পড়তে হবে। ৪।চতুর্থত আপনি যে পড়াটা পড়েছেন তা বারবার রিভিশন দিবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 জুন "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

321,427 টি প্রশ্ন

411,648 টি উত্তর

127,467 টি মন্তব্য

177,169 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...