বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
27 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (562 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (38 পয়েন্ট)

ইন্টারনেটের উৎপত্তি ইতিহাস. 

১৯৬২ সালে প্রথম MIT এর জেসিআর লাইক লিডার তার গ্যালাকটিক নেটওয়ার্ক কনসেপ্ট বর্ননা করেন। তাতে বিভিন্ন কম্পিউটারের মধ্যে প্রোগাম এবং ডেটার আদান-প্রদান পদ্ধতির কথা বলেন। তার ধারনাই অনেকটা আজকে ইন্টারনেটের রুপ লাভ করেছে। একই বছর MIT-এর লিওনার্দো ক্লায়েনরক নামক একজন কম্পিউটার বিশেষজ্ঞ তার প্রথম গবেষনা পত্রে এবং ১৯৬৪ সালে প্রকাশিত packet swiching theory নামক বইয়ে circut এর পরিবর্তে packets ব্যবহারের কথা উল্লেখ করেন যা, কম্পিউটার নেটওয়ার্কিংয়ের দিক নির্দেশনা প্রদান করে।

 

১৯৬৫ সালে থমাস মেরিল রবার্ট Tx-2 কম্পিউটারের সাথে কার্লিফোনিয়ার Q-32 কম্পিউটারের সাথে লো স্পীড ডায়াল আপ টেলিফোনের মাধ্যমে সংযোগ স্থাপন করে পরীক্ষামূলকভাবে ডেটার আদান-প্রদান করতে সক্ষম হন। ইহাই Wide area নেটওয়ার্কের প্রথম সূত্রপাত বলে বিবেচনা করা হয়।

 

রবার্ট ১৯৬৭ সালে “ARFANET” নামক গবেষনা পত্রে তার নেটওয়ার্কিং ধারনা ব্যাখা করেন। যে সম্মেলনে তিনি তার গবেষনা পত্র পাঠ করেন একই সম্মেলনে ডোনাল্ড ডেভিড এবং রঞ্জার স্কেলটাবেরি নামে ইংল্যান্ডর দুজন গবেষক packet network নামে একটি গবেষনা পত্র উপস্থাপন করেন। ARFANET ১৯৬৯ সালের ৫ই ডিসেম্ভর ইন্টারনেটের আনুষ্ঠানিকভাবে চালু করা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
23 জানুয়ারি "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanbir hosen (11 পয়েন্ট)
0 টি উত্তর
11 মে 2018 "শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sultanul Arafin (14 পয়েন্ট)
1 উত্তর
01 সেপ্টেম্বর 2017 "হিন্দু ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আসিফ চিশতী (55 পয়েন্ট)
2 টি উত্তর
30 জুলাই 2016 "Abbreviation" বিভাগে জিজ্ঞাসা করেছেন Niloy Roy (21 পয়েন্ট)

321,859 টি প্রশ্ন

412,178 টি উত্তর

127,629 টি মন্তব্য

177,378 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...