বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
86 জন দেখেছেন
"রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে করেছেন (543 পয়েন্ট)
শর্ত:১) সর্বনিম্ন ১০ বাক্যে লিখতে হবে।

২) রেফারেন্স দিতে হবে, যদি তা শক্তিশালী হয়।

2 উত্তর

+4 টি পছন্দ
করেছেন (7,436 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

নিচে আপনার উত্তর দেওয়া হলো -

প্রজাতন্ত্র- 

  • একটি প্রজাতন্ত্র হল এমন একটি সরকার ব্যবস্থা যেখানে সর্বোচ্চ ক্ষমতা ভোগ করে জনগণ বাজনগণের একাংশ।
  • কোনো রাজা বা রানি এই জাতীয় সরকার ব্যবস্থায় সরকার প্রধানের পদটি পেতে পারেন না।
  • সাধারণত রাজশক্তি-বিহীন রাষ্ট্রকেই প্রজাতন্ত্র বলা হয়।
  • ইংরেজি ভাষায় "প্রজাতন্ত্র" শব্দের প্রতিশব্দ "republic" এসেছে লাতিন শব্দবন্ধ res publica শব্দবন্ধটি থেকে, যার আক্ষরিক অর্থ "জনগণ-সংক্রান্ত একটি বিষয়"
  • গণতান্ত্রিক দেশে সকল নাগরিক শাসনকার্যে অংশগ্রহণ করেন।কিন্তু প্রজাতন্ত্রে কেবলমাত্র মুষ্টিমেয় কিছু মানুষ শাসনকার্যে অংশ নেওয়ার সুযোগ পান।  
গণতন্ত্র -
  • গণতন্ত্র হলো কোন জাতি, রাষ্ট্রের (অথবা কোন সংগঠনের) এমন একটি শাসনব্যবস্থা যেখানেপ্রত্যেক নাগরিকের নীতিনির্ধারণ বা সরকারি প্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে সমান ভোট বা অধিকার আছে। (যেমন বাংলাদেশ) 
  • গণতন্ত্রে আইন প্রস্তাবনা, প্রণয়ন ও তৈরীর ক্ষেত্রে সকল নাগরিকের অংশগ্রহনের সমান সু্যোগরয়েছে, যা সরাসরি বা নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে হয়ে থাকে।
  • যে রাষ্ট্রের রাজ শক্তি আছে তাকে গণতন্ত্র বলা হয়।
  • গণতন্ত্র বা ডেমোক্রেসী শব্দটি এসেছে গ্রীক শব্দ (ডেমোক্রেসিয়া) থেকে, যার অর্থ"জনগণের শাসন",,শব্দটির উৎপত্তি (ডেমোস) "জনগণ" ও (ক্রাটোস) "ক্ষমতা"থেকে। 
  • গণতান্ত্রিক দেশে সকল নাগরিক শাসনকার্যে অংশগ্রহণ করেন।
(সূত্র-বেশতো ডট কম)
+2 টি পছন্দ
করেছেন (383 পয়েন্ট)
প্রজাতন্ত্র ও গণপ্রজাতন্ত্রের পার্থক্য প্রজাতন্ত্র :- যে শাসন বব্যবস্থায় রাষ্ট্রের সকল এবং সর্ব্বোচ ক্ষমতা ভোগ করে জনগণ এবং রাষ্ট্রের জনপ্রতিনিধি নিয়োগ হয় জনগণের অংশ গ্রহনে থাকেই সাধারণত প্রজাতন্ত্র বলে। যেমন বাংলাদেশ। প্রজাতন্ত্রে রাজা বা রাণির কোন পদ থাকে না। প্রজাতন্ত্র:- যে শাসন ব্যবস্থায় রাষ্ট্র পরিচালানার দায়িত্ব জনগণের অংশগ্রহণের মাধ্যমে নিয়োগ হয়, সরাসরি জনগণের অংশগ্রহণ নির্বাচনে বা সরকারি কার্যবালি তে থাকে গণতন্ত্র বলে। গণতন্ত্রে জনগণের প্রতিনিধি রাষ্ট্র পরিচালনা করে। এখানে প্রধানমন্ত্রী বা রাষ্টপতি ই সর্বোচ্চ ক্ষমতার অধিকারি। মজার ব্যাপার হলো পৃথিবীর অনেক রাষ্ট্রে গণতন্ত্র ও প্রজাতন্ত্র দুইটাই প্রচলিত আছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর
1 উত্তর
22 ডিসেম্বর 2016 "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুহাম্মাদ আবু নায়ীম (142 পয়েন্ট)
1 উত্তর
04 ডিসেম্বর 2015 "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন ABS YEAMIN (33 পয়েন্ট)

331,503 টি প্রশ্ন

422,318 টি উত্তর

131,130 টি মন্তব্য

181,113 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...