বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
41 জন দেখেছেন
"ঈমান ও আক্বীদা" বিভাগে করেছেন (15 পয়েন্ট)
আমি মসজিদে  নামায শেষান্তে একটা শুকর আদায়কারী সিজদা করতে যাই..তখন আলহামদুলিল্লা.... আলামিন তিনবার বলি..তারপর আমি সিজদাতে থাকা অবস্থায় আমার মনে হলো এত লম্বা সিজদা করলে লোকে কি বলবে বা কিরকম ভাববে আমার মনে জাগ্রত হয় চিন্তাটি তখন আমি তাড়াতাড়ি উঠে যাই সিজদা থেকে... এখন এটা কি রিয়ার বা ছোট শিরকের  মধ্যে গন্য হবে কিনা??

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,725 পয়েন্ট)
হ্যাঁ এটা ছোট শিরক হবে। লোকদেখানো ইবাদত করলে শিরক হবে। আপনি আল্লাহর সন্তুষ্টির জন্য ইবাদত করবেন কিন্তু যদি মানুষের কি বলবে লজ্জার কারনে সঠিকভাবে ইবাদত না করেন তাহলে শিরক হবে। মানুষ কি বলবে তাই দ্রুম সেজদাহ থেকে উঠে গেলে শিরক হবে কেননা এখানে আল্লাহকে নয় মানুষকে ভয় করা হচ্ছে।
0 টি পছন্দ
করেছেন (2,301 পয়েন্ট)
হ্যা!এটাও রিয়ার অন্তর্ভুক্ত হবে৷  

★রিয়া অর্থ লোক দেখানো ইবাদত। ইবাদত একান্ত আল্লাহর জন্য। ইবাদত করা দেখে অন্য কেউ দেখে ভালো বলুক এরূপ মনোভাব নিয়ে ইবাদত করলে প্রকৃত পক্ষে সে ইবাদত আল্লাহর উদ্দেশ্যে করা হয় না। এ কারণে রিয়াকে গোপন শিরক বলা হয়।
আল্লাহ তা'য়ালা বলেন- 
إِنَّ الْمُنَافِقِينَ يُخَادِعُونَ اللّهَ وَهُوَ خَادِعُهُمْ وَإِذَا قَامُواْ إِلَى الصَّلاَةِ قَامُواْ كُسَالَى يُرَآؤُونَ النَّاسَ وَلاَ يَذْكُرُونَ اللّهَ إِلاَّ قَلِيلاً
অর্থাৎ, নিশ্চয় মুনাফিক (কপট) ব্যক্তিরা আল্লাহকে প্রতারিত করতে চায়। বস্তুতঃ তিনিও তাদেরকে প্রতারিত করে থাকেন এবং যখন তারা নামাযে দাঁড়ায় তখন শৈথিল্যের সাথে নিছক লোক-দেখানোর জন্য দাঁড়ায় এবং আল্লাহকে তারা অল্পই স্মরণ করে থাকে। (সূরা নিসা ১৪২) 
আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি, মহান আল্লাহ বলেন, আমি সমস্ত অংশীদারদের চাইতে অংশীদারি (শির্ক) থেকে অধিক অমুখাপেক্ষী। কেউ যদি এমন কাজ করে, যাতে সে আমার সঙ্গে অন্য কাউকে অংশীদার স্থাপন করে, তাহলে আমি তাকে তার অংশীদারি (শির্ক) সহ বর্জন করি। (অর্থাৎ তার আমলই নষ্ট করে দিই।)(মুসলিম ৭৬৬৬)

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

323,130 টি প্রশ্ন

413,719 টি উত্তর

128,187 টি মন্তব্য

177,941 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...