বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
52 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (2,301 পয়েন্ট)

প্রেম-ভালোবাসা কারে কয়?এই প্রশ্নটি বহুবার বহুভাবে করা হয়েছে সারা পৃথিবী জুড়ে। এমন কি কবি রবীন্দ্রনাথ ঠাকুরও এই প্রশ্ন করেছেন... "ভালবাসা কাহারে কয় সখি..."। "ভালবাসা" শব্দটির ব্যাখ্যা বহু দার্শনিক বহুভাবে দিয়েছেন এবং বেশিরভাগ ক্ষেত্রেই তাদের ব্যাখ্যায় যুক্তির চেয়ে আগেব বেশি প্রাধান্য পেয়েছে। ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা।

ভালবাসা অর্থ কখনও কখনও জৈবিক তাড়না; ভালবাসা অর্থ কখনও কখনও আত্মিক প্রকৃতি; আবার কখনও কখনও সীমাহীন শক্তি!!

 ভালোবাসা বিভিন্ন রকম হতে পারে, যেমন: নিষ্কাম ভালোবাসা, ধর্মীয় ভালোবাসা, আত্মীয়দের প্রতি ভালোবাসা ইত্যাদি। আরো সঠিকভাবে বলতে গেলে, যে কোনো ব্যক্তি বা বস্তুর প্রতি অতিরিক্ত স্নেহ প্রায় সময় খুবই আনন্দদায়ক হতে পারে... এমন কি কোনো কাজ কিংবা খাদ্যের প্রতিও। আর এই অতি আনন্দদায়ক অনুভূতিই হলো ভালোবাসা। 

তবে-এখানে প্রেম -ভালোবাসা বলতে শুধু মাত্র ছেলে-মেয়ের সম্পর্ককেই ইংগিত করা হচ্ছে৷আমার কাছে এক্ষেত্রে ভালোবাসা-প্রেম সম্বন্ধে পৃথিবীর বিখ্যাত বৈজ্ঞানিক-দার্শনিক বার্নাডশ এর উক্তিটি বেশি ভালো লাগে! বলেছেন, প্রেম হলো সিগারেটের মত যার আরম্ভ অগ্নি দিয়ে, আর পরিণতি ছাইয়ে ।আবার কীটস-এর মতো মনীষী বলে গেছেন, ভালোবাসা যে পেল না, আর ভালোবাসা যে কাউকে দিতে পারল না, সংসারে তার মতো দুর্ভাগা আর নেই ।আমি এর সাথে কিছুটা একমত!কখনো ভালোবাসা-প্রেম সিগারেট এর মতো হলেও!ভালোবাসা ছাড়া মানুষ বাঁচেনা!

যেমনটি আগে বলেছি-ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা।

সুতরাং -চলার পথে,হাজারো মানুষের ভিড়ে, ছেলে হওক বা মেয়ে কখনো না কখনো, কাউকে না কাউকে ভালো লেগে যায়,আর এই ভালোলাগা থেকে ভালোবাসার সৃষ্টি৷ কেউ প্রেমে পড়ে গেলেও সে যদি চাই সেটাকে সিগারেট  হওয়া থেকে বাঁচাতে পারে৷পবিত্র অনুভূতি দিয়ে৷ 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
4 টি উত্তর

323,103 টি প্রশ্ন

413,687 টি উত্তর

128,185 টি মন্তব্য

177,936 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...