বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
29 জন দেখেছেন
"নিত্য ঝুট ঝামেলা" বিভাগে করেছেন (23 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,840 পয়েন্ট)
প্রশ্নটা পুরোপুরি বোঝা যাচ্ছে না। তারপরও আমি সাধ্যমত চেষ্টা করছি উত্তর দেবার -

কোন ধরণের একাউন্টে টাকা জমা রাখলেন তার ওপর নির্ভর করছে। যদি আপনার ব্যক্তি নামে কোন সঞ্জয়ী (Savings) বা চলতি (Current) একাউন্ট থাকে তাহলে আপনি টাকা জমা দেবার পর আপনার কাছে তার রিসিট থাকবে। ব্যাংক নিজের অংশ রেখে দিয়ে আপনাকে Customer Copy দিবে।

আর এ ধরণের একাউন্টে চেক বই থাকবে। সেখানে আপনার হিসাব নম্বর উল্লেখ থাকবে। একাউন্টে কত টাকা রাখলেন বা তুললেন সেটা জানার জন্য আপনি ব্যাংক থেকে Account এর Statement নিতে পারবেন। কাজেই দুই ভাবে আপনার কাছে প্রমাণ থাকবে। এক হল আপনার জমা রিসিট আর অপরটি হল আপনার একাউন্ট স্টেটমেন্ট। আরেকটা উপায় হতে পারে SMS Banking. এখন বেশিরভাগ ব্যাংকেই এই সুবিধা আছে। লেনদেন করা মাত্রই আপনার মোবাইলে মেসেজের মাধ্যমে সেটা আপনাকে জানিয়ে দেয়া হবে। টাকা জমা বা উত্তোলন করার পর আপনার নম্বরে মেসেজ চলে আসবে।

আর আপনি যদি টাকা Fixed করে রেখে দেন যেমন ধরুন FDR, সেক্ষেত্রেও আপনাকে একটা রিসিট দেয়া হবে। যেটা প্রমাণ করবে আপনি ব্যাংকে টাকা রেখেছেন। কতদিন মেয়াদী, কত টাকা, ইন্টারেস্ট কত ইত্যাদি সব সেই রিসিটে পরিষ্কার ভাবে উল্লেখ থাকবে।

আরেকটা ধরণে টাকা রাখা যায় সেটা হল মাসিক আমানত হিসাব। যেটা বিভিন্ন নামে পরিচিত। তবে সাধারণ মানুষ DPS নামেই বেশি চিনে থাকে। ডিপিএস করলেও আপনি আপনার জমা রিসিটের কপি পাবেন।

ব্যাংকে যেভাবেই টাকা রেখে থাকেন না কেন আপনি রিসিট পাবেন। আর বিশেষ কোন কারণে রিসিট না পেলে বা হাড়িয়ে গেলেও আপনার একাউন্ট স্টেটমেন্ট থেকে আপনি দেখে নিতে পারবেন বা প্রমাণ করতে পারবেন।

ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
1 উত্তর

321,418 টি প্রশ্ন

411,634 টি উত্তর

127,465 টি মন্তব্য

177,164 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...