বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
72 জন দেখেছেন
"রবীন্দ্রনাথ ঠাকুর" বিভাগে করেছেন (131 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (116 পয়েন্ট)
স্টকহোমে নির্দিষ্ট দিনে অর্থাৎ নভেম্বর মাসের দ্বিতীয় বৃহস্পতিবার প্রতি বছর সুইডিস একাডেমির নোবেল কমিটি পুরস্কার ঘোষণা করে থাকে। ১৯১৩ সালে ঘোষণার তারিখটি পরেছিল নভেম্বর মাসের ১৩। ডিসেম্বরের ১০ তারিখে ঘোষিত লেখক পুরস্কারটি গ্রহণ ও একটি বক্তৃতা প্রদান করেন। মজার ব্যাপার হলো রবীন্দ্রনাথ নিজে উপস্থিত থেকে নোবেল পুরস্কার কমিটির হাত থেকে পুরস্কার গ্রহণ করতে পারেননি। এমনকি বক্তৃতাটি দিতে দিতে সাত বছর পেরিয়ে গিয়েছিল। রবীন্দ্রনাথের পক্ষে যাওয়া সম্ভব না বিবেচনা করেই স্টকহোমের ব্রিটিশ রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানানো হয় পুরস্কারটি কবির পক্ষে গ্রহণ করবার জন্য। রাষ্ট্রদূত কবির ধন্যবাদ বার্তা পাওয়ার জন্য যোগাযোগ করেন বাংলার তৎকালীন গভর্নর লর্ড কারমাইকেলের সঙ্গে। ১০ ডিসেম্বর সোনার মেডেল ও ডিপ্লোমা গ্রহণ করেন রাষ্ট্রদূত ক্লাইভ। পড়ে শোনান রবীন্দ্রনাথের পাঠানো ধন্যবাদ বার্তা। পরের বছরের ২৯ জানুয়ারি বৃহস্পতিবার কলকাতার গভর্নর হাউজে সে মেডেল ও ডিপ্লোমা সুইডিস কনসাল এবং সরকারি বেসরকারি বহু বিশিষ্ট ব্যক্তির উপস্থিতিতে রবীন্দ্রনাথের হাতে তুলে দেন লর্ড কারমাইকেল।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 অক্টোবর "পুরস্কার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mahmud Hossein (120 পয়েন্ট)
0 টি উত্তর
1 উত্তর
06 অক্টোবর "রবীন্দ্রনাথ ঠাকুর" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Siyam Hossen (4,535 পয়েন্ট)
1 উত্তর

342,700 টি প্রশ্ন

435,758 টি উত্তর

136,288 টি মন্তব্য

184,675 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...