বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
67 জন দেখেছেন
"অর্থনীতি" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (3,198 পয়েন্ট)

দুনিয়ায় আমরা যারা বেঁচে আছি, টিকে আছি তারা প্রতিনিয়ত হাড়ে-হড়ে টের পাচ্ছি টাকার গুরুত্ব এবং মাহাত্ম্য। টাকা হলে রাধারাও নাচে। বাঘের দুধ দিয়ে তৈরি চা পান করা যায়। মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামার অতিথি হয়ে তার সঙ্গে এক টেবিলে খাবার খাওয়া যায়। জগতের শ্রেষ্ঠ সুন্দরীরও সান্নিধ্য লাভ করা যায়। ইচ্ছে হলে সমুদ্রের তলদেশের বিচিত্র প্রাণীজগৎকেও নিজ চোখে দেখে আসা যায়। টাকা হলে যা ইচ্ছে তাই করা যায়। টাকা বা টাকাওয়ালাদের পক্ষেই গোটা জগৎ। টাকাওয়ালাদের স্বার্থেই রাষ্ট্র এবং সরকার। টাকাওয়ালাদের স্বার্থ রক্ষার জন্য আইন-কানুন-প্রশাসন।

কিন্তু  দুনিয়া টাকার গোলাম হলেও টাকা দিয়ে একেবারে সব পাওয়া যায়,তা ১০০% সঠিক না৷ টাকার কারণে  মানুষ  হারায়ও৷ ক্ষতিও হয়৷ 

টাকা আমাদের জীবনে নানা ভাবে সমস্যার সৃষ্টি করে। এমনকী বিভিন্ন সম্পর্ক এবং বন্ধুত্বও নষ্ট হয় টাকার কারণে।

১. জীবনে এমন অনেক সময় আসে যখন সাহায্যের জন্য অনেকে বন্ধু কিংবা আত্মীয়স্বজনের কাছে টাকা ধার করেন। কিন্তু কেউ কেউ ধার করা টাকা ঠিক সময় ফেরতে দেন না । তখন যার কাছ থেকে টাকা ধার নিয়েছেন তার সঙ্গে সম্পর্ক খারাপ হতে শুরু করে। সাধারণত কাউকে টাকা ধার দেওয়ার সঙ্গে বিশ্বাস এবং সহানুভূতি জড়িত থাকে। কিন্তু সময় মতো টাকা ফেরত না পেলে টাকা ধার দেওয়া ব্যক্তি সম্পর্কের কারণে লজ্জায় টাকা ফেরত চাইতে পারেন না। তখন দুজনের সম্পর্কে একটা দুরত্ব তৈরি হয়। আবার কেউ কেউ আছেন যার কাছ থেকে ধার নিয়েছেন তাকে দেখলেই এড়িয়ে চলতে শুরু করেন, এতেও নষ্ট হয় সম্পর্ক।

২. অর্থ সম্পর্কের মধ্যেও একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্বামী বা স্ত্রীর মধ্যে যিনি উপার্জন করেন না তার মধ্যে সবসময় একটা নিরাপত্তাহীনতা,ভয় এবং উৎকন্ঠা কাজ করে। এটা তার আত্মবিশ্বাস, আত্মসম্মানবোধ আঘাত করে। টাকা উপার্জনই সংসারের একমাত্র দায়িত্ব নয়। যদি স্ত্রী উপার্জন না করেন তাহলে সন্তান লালন-পালন, গৃহস্থালী কাজকর্ম, সঙ্গীকে মানসিক সমর্থন দিয়ে নিজের আত্মবিশ্বাস বা আত্মমর্যাদা বজায় রাখুন। মনে রাখবেন, টাকা উপার্জনের চেয়ে এই কাজগুলো কোনো অংশে কম নয়।

৩. যদি কোনো সংসারে স্বামীর উপার্জন ক্ষমতা  না থাকে তাহলে সমস্যা আরও প্রকট হয়। স্ত্রী বাইরে কাজ করলে তাকে নিয়ে সন্দেহ প্রবণতা তৈরি হয়। স্বামী হীনমন্যতায় ভোগেন। বন্ধু, আত্মীয়দের সঙ্গে তিনি মিশতে চান না।ধীরে ধীরে সংসারে বিশাল সমস্যা তৈরি হয়।

সুতরাং --টাকাই সব নয়৷ 

+1 টি পছন্দ
করেছেন (1,109 পয়েন্ট)
Money is second God.....অর্থাৎ সৃষ্টিকর্তার পর যদি কোন শক্তিশালি কিছু থাকে তবে সেটা টাকা।বর্তমানে মানুষের ,সন্মান,প্রতিপত্তি,ক্ষমতা ইত্যাদি নির্ভর করে কার কত বেশি টাকা আছে তার উপর।।।একটা প্রবাদ আছে "টাকায় বাঘের দুধ মেলে। "টাকা ব্যাতিত বিলাসী জীবন কল্পনাও করা যায় না।আরামদায়ক ও স্বাচ্ছন্দ্যময় জীবনের পূর্বশর্ত হলো টাকা।আবার বলা হয়ে থাকে অর্থই অনর্থের মুল।টাকা মানুষকে অহংকারী করে তোলে।।অতএব বলা যায়, আমাদের দৈনন্দিন জীবনে টাকার গুরুত্ব অপরিসী। এর ভাল ও মন্দ উভয় দিকই আছে।       

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
30 এপ্রিল 2014 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Injamamul Islam (9,496 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
29 অক্টোবর 2018 "আউটসোর্সিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Alif hossen (190 পয়েন্ট)
1 উত্তর

342,267 টি প্রশ্ন

435,389 টি উত্তর

136,141 টি মন্তব্য

184,545 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...