বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
13 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (10,090 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,158 পয়েন্ট)

হ্যা!যাবে,মুসিন্না পশু পাওয়া কষ্টকর হলে।তবে সেক্ষেত্রে  ভেড়া ও দুম্বা কুরবানী করতে হবে৷ এ বিষয়ে হাদিসটি লক্ষ্য করুন৷    

আহমদ  ইবন  আবী  শু‘আয়ব  হাররানী  (রহঃ) .......... জাবির  (রাঃ)  থেকে  বর্ণিত।  তিনি  বলেনঃ  রাসূল  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  বলেছেনঃ  তোমরা  ‘মুসিন্না’ [১]  ছাড়া  (কম  বয়সের  পশু) কুরবানী  করবে না।  তবে  যদি  তা  সংগ্রহ  করা  তোমাদের  জন্য  কষ্টকর  হয়,  তবে  তোমরা  ভেড়ার  জাযা‘আহ [২]  ও যবেহ  করতে  পার।

১. উপযুক্ত বয়সের পরও, যা কুরবানির উপুযুক্ত, তাকে মুসান্নি বলা হয়। এর কম বয়সের পশুও কুরবানি আদায় হবে না। উটের জন্য বয়স হতে হবে ৫ বছর আর গরু ও মহিষের জন্য বয়স হতে হবে ২ বছর। কুরবানির জন্য বকরি ও ভেড়ার বয়স হতে হবে কমপক্ষে ১ বছর, এর কম নয়।

২. জাযা'আ বলা হয় ভেড়ার ছ'মাসের বেশী এবং এক বছরের চাইতে কম বয়সের মোটা তাজা বাচ্ছাকে। বস্তুত ভেড়ার বাচ্চা ও দুম্বা ছ'মাসের মধ্যে হৃষ্ট পুষ্ট হয়ে থাকে। সে জন্য নবী (সাঃ) একে কুরবানি দেওয়ার অনুমতি দিয়েছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
08 জুলাই 2016 "পবিত্র কুরআন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Robiul55 (44 পয়েন্ট)
2 টি উত্তর
31 অগাস্ট 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdausi (10,983 পয়েন্ট)

341,170 টি প্রশ্ন

434,332 টি উত্তর

135,721 টি মন্তব্য

184,118 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...