বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
90 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন (678 পয়েন্ট)

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (7,876 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

মাকরুহ শব্দের অর্থ অপছন্দনীয়। অর্থাৎ যে কাজ করা বৈধ কিন্তু তা আল্লাহ ও রাসুলের পছন্দনীয় নয় তাকে মাকরুহ বলে। মাকরুহ কাজ করলে কোন গুনাহ হবে না, তবে এতে নেক কাজের সওয়াব কমে যায়।উদাহরণঃ ইশার পূর্বে নিদ্রা যাওয়া এবং ইশার পর গল্প-সল্প করা মাকরুহ। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইশার পূর্বে ঘুমানো এবং এর পরে কথা বলা অপছন্দ করতেন। (সূনান তিরমিজী, হাদিস নম্বরঃ ১৬৮ ইবনু মাজাহ ৭০১ হাদিসের মানঃ সহিহ)।

মাকরুহ দুই প্রকার। 

  • মাকরুহে তানযিহী
  • মাকরুহে তাহরীমি
কোন ইবাদত (যেমনঃ- সালাত) মাকরুহ হলে সালাত আদায় হয়ে যাবে, কিন্তু সালাতের সাওয়াব অনেকাংশে কমে যাবে। তাই এ থেকে বিরত থাকাই উত্তম।
0 টি পছন্দ
করেছেন (6,416 পয়েন্ট)
মাকরুহ এমন কাজ যা পালন করার তুলনায় না করা উত্তম। অর্থাৎ যে কাজ করা যাবে কিন্তু না করা উত্তম। উদাহরণঃ ইশার পূর্বে নিদ্রা যাওয়া এবং ইশার পর গল্প-সল্প করা মাকরুহ। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইশার পূর্বে ঘুমানো এবং এর পরে কথা বলা অপছন্দ করতেন। (সূনান তিরমিজী, হাদিস নম্বরঃ ১৬৮ ইবনু মাজাহ ৭০১ হাদিসের মানঃ সহিহ)। আশাকরি বুঝতে পেরেছেন।
করেছেন (678 পয়েন্ট)
কোনো ইবাদতে মাকরূহ থাকলে বা মাকরূহ হলে তার বিধান কি?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
24 অগাস্ট "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
16 ফেব্রুয়ারি "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন মহিউল (168 পয়েন্ট)
2 টি উত্তর
12 নভেম্বর 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন মাসাদুল হাসান (115 পয়েন্ট)

350,206 টি প্রশ্ন

444,227 টি উত্তর

139,223 টি মন্তব্য

187,267 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...