বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
114 জন দেখেছেন
"হাজ্জ" বিভাগে করেছেন (269 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (7,436 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

আলহাজ্ব (الحاخ)আরবী শব্দ  যার অর্থ  বলতে পারেন যিনি হজ্ব করছেন। মানে যিনি হজ্ব করেছেন তিনিই হলেন আলহাজ্ব। হাজী (حاجي) শব্দটি ভারতের উপমহাদেশে প্রচলিত একটি শব্দ যা মূল আরবি ভাষায় প্রচলন দেখা যায় না। এটা হয়তোবা উর্দু অথবা ফার্সি ভাষা থেকে নেওয়া। এটার অর্থ (الحخ) আলহাজ্ব এর মতোই এটার অর্থ হলো " যিনি হজ্ব করছেন "।   


মূল পার্থক্য হলো  হাজী (حاجي)  উর্দু বা ফারসি আর আলহাজ্ব (الحاخ) শব্দ আরবি। 

করেছেন (269 পয়েন্ট)
আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া
করেছেন (6,131 পয়েন্ট)
আরবি আলহাজ বানানটা ঠিক করুন। الحاج হবে।
0 টি পছন্দ
করেছেন (745 পয়েন্ট)

যিনি একবার হজ্জ্ব করেছে তাকে বলে হাজী।।


আর যে একের অধিক হজ্জ্ব করেছে তাদেরকে বলে আলহাজ্জ।।।।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
04 ফেব্রুয়ারি 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ami.tokai (3,009 পয়েন্ট)
4 টি উত্তর
আমার নাম সুমন | আমার বয়স ২৩ ! আমার বয়স যখন ১৭ বা ১৮ তখন প্রায় হস্তমৈথন করতাম ! অনেক দিন হস্তমৈথন করার পর আমি হস্তমৈথন করা ছেরে দিলাম কিন্তু তখন থেকেই আমি প্রসাব করার সময় দেখতাম আমার প্রসাব সাথে বীর্য বের হতো এমন কি টয়লেট করতে বসলেও বীর্য বের হতো ! আজকে প্রায় ৭ বসর এর বেশী হবে আমি এই সমস্যায় ভুগতাছি ! ভাবছিলাম এমনেতেই ভালো হয়ে যাবো ! বর্তমান আমার যে সমস্যা গুলো হইতাছে ...১ , আমার শরীরের কোন পরিবর্তন হচ্ছে না মানে স্বাস্থ্য একটু ও বারতাছে না ! ২, অল্পতেই ক্লান্ত হয়ে যাই জোরে হাঁটলে পা বেথা করে ! ৩, পুরুষাঙ্গ খুব তারাতারি গরম হয়ে যায় এবং দ্রুত বীর্যপাত ঘটে ! ৪, প্রসাব এর সাথে অতিরিক্ত বীর্য বের হয়! এই সমস্যা গুলো থেকে রেহাই পাওয়ার কোন উপায় থাকলে প্লিজ জানাবেন!?
03 জুলাই 2015 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shumon Hossain (13 পয়েন্ট)
0 টি উত্তর
02 অগাস্ট "হাজ্জ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sabirul Islam (8,937 পয়েন্ট)
2 টি উত্তর

331,478 টি প্রশ্ন

422,289 টি উত্তর

131,126 টি মন্তব্য

181,099 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...