বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,118 জন দেখেছেন
"নোটিশ বোর্ড" বিভাগে করেছেন (15,859 পয়েন্ট)

বিস্ময় একটি উন্মুক্ত প্লাটফর্ম। বিস্ময় এর মূল উদ্দেশ্য হচ্ছে অন্যের সমস্যার সমাধান করা। উন্মুক্ত প্লাটফর্ম হবার কারণে মান নিয়ন্ত্রনের প্রয়োজন হয়। তাই সাধারণ সদস্যদের মধ্যে বিশেষ মানসিক বুদ্ধিসম্পন্ন কিছু ব্যক্তিদের বিশেষজ্ঞ সমন্বয়ক করা হয়।  তাঁরা স্বেচ্ছায় মাননিয়ন্ত্রনের জন্য কাজ করে থাকে। মান নিয়ন্ত্রনের করতে গেলে কিছু প্রশ্ন উত্তর আমাদের লুকায়িত করতে হয়। কিন্তু লুকানো প্রশ্ন উত্তরের মধ্যে অভিযোগ থাকলে তা খতিয়ে দেখা হয়। এবং নীতিমালা ভঙ্গ করলে কিছু সময়ের জন্য ব্লক করা হয়। 


বিশেষজ্ঞ সমন্বয়ক করার সময় প্রশ্ন উত্তরের কাউন্টিং কাজে আসে না। এক্ষেত্রে একজন সদস্যের বিচক্ষণতা ও বিচার করার ক্ষমতা কেমন তা দেখা হয়। বিশেষ সদস্য হবার পরে যদি কখনো মনে করা হয় তার মানসিক অবস্থা বিস্ময়ের সাথে যাচ্ছে না তখন আবার সাধারণ সদস্য করে দেয়া হয়। বিশেষজ্ঞ বা সমন্বয়ক থেকে সাধারণ করে দেয়া অর্থ এই নয় যে সে আর প্রশ্ন উত্তর করতে পারবে না।  আর বিশেষজ্ঞ বা সমন্বয়ক হলেও তারা শুধু অনুমোদন ও ব্লকিং ক্ষমতা পেয়ে থাকে। 


আর আপনাদের ব্লক নিয়ে যে অভিযোগ সেটা স্বাভাবিক একটা বিষয়।

ব্লক সাধারণত করা হয়ে থাকে নীতিমালা ভঙ্গ করার জন্য। প্রথমত বুঝানোর চেষ্টা করা হয়। না বুঝলে সাময়িক সময়ের জন্য ব্লক করে দেয়া হয়। আর এটা আমাদের করে হয় এবং হবেই বিস্ময়ের সার্থেই।   বিস্ময় যেহেতু উন্মুক্ত প্লাটফর্ম তাই আবারো মনোযোগের সহিত নীতিমালা পড়ার জন্য অনুরোধ করা হচ্ছে।


আমরা যারা মাননিয়ন্ত্রনের কাজ করছি আমাদের প্রতিনিয়ত অনেকের আক্রোশের স্বীকার হতে হয়। আমাদের কাজ করতে গেলেও অনেক সময় ভুল হয়ে যেতেই পারে এক্ষেত্রে অবশ্যই সবার ভদ্রতার সহিত বিষয়টা ঠিক করে নেয়া দরকার কিন্তু উত্তেজিত হয়ে অভদ্র ভাষা ব্যবহার করলে কিছু করার থাকে না। 
করেছেন (5,051 পয়েন্ট)
নিজের সেরাটা দিয়ে চেষ্টা করব। বিস্ময় এর সাথে থেকে নীতিমালা মেনে  সব কাজ সম্পাদন করতে।
করেছেন (5,846 পয়েন্ট)
বারবার আক্রোশের শিকার হয়েও অনেক বিশেষ সদস্যগণ আছেন যারা কাজ করে যাচ্ছেন। সাধারণ সদস্যদের কমন অভিযোগই বিশেষ সদস্যদের বিরুদ্ধে। অনেকে সামান্য ব্যাপারেই নির্দ্বিধায় বহিষ্কারের দাবি তোলে। সবার উদ্দেশ্যেই বলছি, বিস্ময় এমন কোনো প্লাটফর্ম নয় যেখানে ক্ষমতা খাটিয়ে আমি আপনি কিছু পাব। আমি বিশেষজ্ঞ হয়েও যা পাব, আপনিও তাইই পাবেন। পার্থক্য আপনি ভুল করলে আমি তা শুধরে দিব, আমি ভুল করলেও আরেকজন এমনকি আপনিও শুধরে দিতে পারেন। কেউ মনে কষ্ট রাখবেন না।
করেছেন (2,693 পয়েন্ট)
ভুল মানুষের হতেই পারে । এটা অস্বাভাবিক কিছুই নয় । তাই বলে তাকে ভুল শোধরানের ব্যাপারে না বলে, ছাড় না দিয়ে প্রথমবারেই কিছু করা ঠিক নয় । সবাইকে ছাড় দিয়ে, নিয়মশৃঙ্খলা অব্যাহত রেখে চলাটাই আমাদের কর্তব্য । আর অন্যের উপকারে আসার মধ্যদিয়েই জীবনের স্বার্থকতা ।
করেছেন (1,846 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
বাংলাদেশে ভদ্র লোকের যথেষ্ট অভাব আছে। জাতিগত ভাবেই সভ্যতা নামক ভিটামিন আমাদের কম (Sorry to say)! আর স্বাভাবিক ভাবেই তার প্রভাব পড়েছে বিস্ময়ের উপড়েও। কারণ এখানকার সদস্যরা তো আর এই দেশের বাইড়ে নয়।
তাছাড়া এই সাইটে কিছু ইচড়ে পাকা ছেলেপেলে আছে। যারা কথা শেখার আগেই অন্যকে অবজ্ঞা/ হেয় করার কাজটা ভাল মত শিখে নিয়েছে। সকল সদস্যের মাত্র 5% হয়ত বা এমন। তার জন্য কেন 95% লোকের Suffer করতে হবে?
আমার অনুরোধ থাকবে সবার আচরণ পর্যবেক্ষণ করা হোক। হয়ত 100% নির্ভুল ভাবে সবাইকে নিয়ন্ত্রণ করা যাবে না। কিন্তু যারা উল্টোপাল্টা কথা বার্তা লিখে মানুষকে আঘাত করে তাদের একটা শিক্ষা দেওয়া উচিৎ। এই সাইটা টা নেহায়েত ছোট না। যথেষ্ট সক্রিয় সদস্য নিয়ে এর পরিমন্ডল বেশ বড় হলেও ছোট মনের কিছু ব্যবহার কারীর জন্য বাকী সবাই কষ্ট পাবে এটা তো ঠিক না।
আর শুধু বিশেষজ্ঞ বা সমন্বয়ক রা বাজে আচরণ করে ব্যাপারটা এমন না। বহু সাধারণ ব্যবহারকারীও দেখা যায় ভুল ধরিয়ে দিলে উল্টো গলাবাজি করে। একজন কে তো আমি ফুট আর ফিটের পার্থক্য বুঝাতে পারলাম না। উনি আমাকে বলল আমি নাকি অযথা তর্ক করছি! তো এই হল গিয়ে অবস্থা।
এই সাইটে বাংলা আর ইংরেজী নিয়ে কিছু ঝামেলা হয়। আমার পরামর্শ হল এই ব্যাপারটা যাতে কিছুটা শিথিল করা হয়। কারণ ইংরেজীর অসংখ্য শব্দ বাংলায় ঢুকে গেছে এবং যাচ্ছে। তাই বলে এমনটা না যে বাংলা বিলীণ হয়ে যাবে। বরং আমার বিশ্বাস তাতে বাংলা আরো সমৃদ্ধ হবে। বিভিন্ন Technical Terms গুলো ইংরেজীতে লিখলে সেটা অনেকটা লেখাকে Highlight করার কাজে আসে। তখন সেখানে স্বাভাবিক ভাবেই পাঠকের চোখ পড়ে। কিন্তু সাইটের নিয়মের কারণে অনেকেই সুন্দর ভাবে উত্তর দেবার পরও সেখানে ভেটো দেয়। বলে যে না এই সাইট শুধু বাংলা লেখার জন্য। ইংরেজীতে লেখা এখানে নিষেধ। কিন্তু এই নিয়মটা আমার পছন্দ না। আমি দিনের অর্ধেক কাজই করি ইংরেজীতে। তাহলে লেখার ক্ষেত্রে করলে সমস্যা কোথায় যদি সেটা মানুষকে ভাল ভাবে বোঝানোর স্বার্থে করা হয়? আমার কথা হল লেখায় টুকটাক ইংরেজী থাকতে পারে। তবে লক্ষ্য রাখতে হবে সেটা যাতে দৃষ্টিকটু না হয় আর উত্তরের মান যাতে ঠিক থাকে। উত্তরের সবটাই যদি কেউ বাংলা ইংরেজী মিলিয়ে বাংlish করে ফেলে তাহলে সেটা ঠিক হবেনা।  
আর দায়িত্ব দেবার ব্যাপারে বলব হুট করে দায়িত্ব দেয়া বা কেড়ে নেয়া ঠিক না। যদিও ঠিক বেঠিক জ্ঞান দেয়াটা আমার ঠিক না। কিন্তু একজন সদস্য হিসেবে বলব এতে করে সাইটের মান নিয়ে প্রশ্ন উঠতে পারে। তখন মানুষ ভাববে এই সাইটের কোন ঠিক ঠিকানা নাই। এই একজন বিশেষজ্ঞ হচ্ছে আবার পরদিন তা বাতিল করা হচ্ছে।
জানি মানুষ মাত্রই ভুল হয়। কিন্তু নিয়ম কানুন করে সেই ভুল কমানো যাবেনা যতক্ষন পর্যন্ত না আমরা নিজেরা স্বচেষ্টায় নিজেদের শোধরানোর চেষ্টা না করি। কাজেই সকল সদস্যের প্রতি আমার অনুরোধ থাকবে আপনারা নিজেরা কি করছেন কি লিখছেন আপনার আচরণে কেউ কষ্ট পাচ্ছে কিনা সেটা বিচার করুন। দেখবেন এমনিতেই আপনি ঠিক থাকবেন। তখন বিস্ময়ের নিয়ম আপনার অক্ষরে অক্ষরে না জানা থাকলেও আপনি সঠিক পথেই থাকবেন।
আর মন চাইলেই পয়েন্ট বাড়ানোর জন্য উত্তর দেওয়া ঠিক না। ভাল ভাবে না জানলে বা আপনি নিজে থেকেউ যদি কোন প্রশ্নের ব্যাপারে মনে করেন যে আপনার উত্তরটা সন্তোষজনক হবে না সেক্ষেত্র মন্তব্য করবেন। কি লাভ খামোখা পয়েন্ট বাড়িয়ে? মানুষের কাজে লাগলেই তো যথেষ্ট। হোক সেটা উত্তর বা মন্তব্য।

আরো অনেক কিছু লেখার ছিল। কিন্তু এত লেখা পড়ার মত সময়ও সবার হবে না। তাই সবাইকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি।
(আমার লেখায় ভুল ত্রুটি হলে ক্ষমা করবেন। সময় স্বল্পতার কারণে একটু অগোছালো হয়ে গেল বলে দুঃখিত)

আপনি কি এই প্রশ্নের উত্তর দিতে পারবেন? এই প্রশ্নটির উত্তর দিতে দয়া করে প্রবেশ কিংবা নিবন্ধন করুন ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

343,194 টি প্রশ্ন

436,292 টি উত্তর

136,536 টি মন্তব্য

184,880 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...