বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
94 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন (410 পয়েন্ট)

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (10,445 পয়েন্ট)
ইবাদত কবুল হওয়ার শর্ত হচ্ছেঃ

(১) নিয়ত বিশুদ্ধ হওয়া। ইবাদতে মগ্ন হওয়ার আগে নিয়ত শুদ্ধ করতে হবে।

(২) আল্লাহ তাআলা যে শরীয়ত তথা দ্বীন অনুযায়ী ইবাদত করতে বলেছেন, ইবাদতটি সেই শরীয়ত অনুযায়ী হতে হবে।

এজন্য রাসুল (সাঃ) এর অনুকরণ ও অনুসরণ প্রয়োজন। কোনো ব্যক্তির মনগড়া বা বিদয়াতী পদ্ধতিতে ইবাদত করলে তা কবুল হয় না। আল্লাহ তাআলা বলেন, যে ব্যক্তি ইসলাম ছাড়া অন্য কোনো বিধান তালাশ করে, কষ্মিনকালেও তা গ্রহণ করা হবে না এবং পরকালেও সে হবে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভূক্ত। (সুরা আলে ইমরানঃ ৮৫)

এছাড়া শিরক মুক্ত থাকাঃ শিরক সকল ভাল আমল নষ্ট করে দেয়। কোন প্রকার শিরকের সাথে সম্পৃক্ত থাকা যাবে না। শিরকের সাথে সংশ্লিষ্ট ব্যক্তির আমল কবুল হয় না।

এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, আপনার প্রতি এবং আপনার পূর্ববর্তীদের প্রতি প্রত্যাদেশ হয়েছে, যদি আল্লাহর শরীক স্থির করেন, তবে আপনার আমল নিষ্ফল হবে এবং আপনি ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হবেন। (সূরা জুমারঃ ৬৫)

হালাল উপার্জন করা আমল কবুল হওয়ার জন্য হালাল উপার্জন শর্ত।

উপরিউক্ত শর্ত মেনে সত্যিকারভাবে ইবাদত করতে পারলে ইবাদতে আনন্দ আসবে।

এবং ইবাদতের মধ্যে যদি সে অনুভব করতে পারে যে এর মধ্যে একটা স্বাদ রয়েছে, এর মধ্যে একটা উপলব্ধি রয়েছে, এর মধ্যে একটা আন্তরিকতা রয়েছে, তাহলে বুঝতে হবে যে তার ইবাদত আল্লাহ তাআলার কাছে কবুল হচ্ছে।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।
+1 টি পছন্দ
করেছেন (228 পয়েন্ট)
ইবাদতের সময় থেকে যদি আর কোনো পাপ কাজে লিপ্ত না হন তাহলে বুঝবেন আপনার ইবাদত কবুল হয়েছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর
19 ডিসেম্বর 2016 "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন সোহানুর রহমান জনী (12 পয়েন্ট)
1 উত্তর
15 মে 2013 "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (15,862 পয়েন্ট)
2 টি উত্তর
19 অক্টোবর "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Ibrahim sorkar (143 পয়েন্ট)

352,874 টি প্রশ্ন

446,991 টি উত্তর

139,973 টি মন্তব্য

188,092 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...