বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
35 জন দেখেছেন
"ব্যায়াম" বিভাগে করেছেন (40 পয়েন্ট)
আমি কোনো সাপ্লিমেন্ট নিতে চাচ্ছি না।

এখন সাপ্লিমেন্ট এর পরিবর্তে কোন কোন খাবার গুলো খেলে আমার মাসেল বৃদ্ধি পাবে?

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (103 পয়েন্ট)
শোনেন আপনাকে বেশি প্রোটিনসম্মৃদ্ধ খাবার খেতে হবে।আপনি ব্যয়ামের পর ছোলা খাবেন বেশি করে।এরপর এক গ্লাস দুধ,দুইটা ডিম কিছুক্ষণ পর বিরতি দিয়ে খাবেন।তাহলে আপনার শরীরের ঘাটতি পূরণ হবে।মাসেল বৃদ্ধিতেও সহায়ক হবে।
0 টি পছন্দ
করেছেন (17,359 পয়েন্ট)
জিমের আগে আপনি ২-১ গ্লাস পানি পান করবেন। জিমের আগে ভারি খাবার খাবেন না।জিম করার আগে ও পরে অন্তত ২০ মিনিট সময় নিন। অর্থাৎ কোনোকিছু খাওয়ার অন্ততপক্ষে ২০ মিনিট পরে জিম শুরু করুন এবং জিম শেষ করার ২০ মিনিট পরে খাবার খান। ভারী খাবার জিমের পরবর্তী সময়ে খাওয়াটাই ভালো। জিমের পরে আপনি তরল খাবার বিশেষ করে বেল অথবা লেবুর শরবত খান। এরপরে ভারি কিছু খেতে পারেন।প্রতিদিন পুষ্টিকর খাদ্য গ্রহণ করুন। জিম করার ১০মিনিট আগে একটি কলা এবং গ্লুকোজ  খেয়ে নিবেন। সকালের নাস্তার  পরে আপনি ডিম সেদ্ধ খাবেন। একদিন পর পর অথবা সপ্তাহে তিনদিন খাবেন। প্রতিদিন ডিম খাবেন না।প্রতিদিন অন্তত পুরো এক চামচ মধু খাবেন। এছাড়া মুরগীর মাংস,গরুর মাংস,পালংশাক, বেশিবেশি খাবেন। প্রোটিন,ক্যালসিয়াম, আয়রন, জিংক সমৃদ্ধ খাবার বেশি খেলে সাপ্লিমেন্ট এর দরকার হয়না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
2 টি উত্তর
23 মে 2018 "ব্যায়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Unfortunate Musafir (16 পয়েন্ট)

313,429 টি প্রশ্ন

402,997 টি উত্তর

123,832 টি মন্তব্য

173,577 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...