বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
25 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (1,853 পয়েন্ট)
কারনবশত কেউ যদি রমজানের রোজা না রাখে তাহলে তার উপর ফিতরা আদায়ের বিধান কি? কুরআন সুন্নাহের আলোকে দলিলসহকারে উত্তর আশা করছি ।

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (7,667 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
রোযা না রাখলে বা কারণবশত রাখতে না পারলে তার উপরও ফিতরা দেয়া ওয়াজিব।

শুধু তাই নয় যা নারী-পুরুষ, স্বাধীন-পরাধীন, শিশু-বৃদ্ধ, ছোট-বড় সকল মুসলিমের জন্য ফিতরা প্রদান করা ওয়াজিব।

ইবনে উমার (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আযাদ গোলাম, পুরুষ, স্ত্রী সবার উপর রমযান মাসের ফিতরা ফরয করে দিয়েছেন।

(সহীহ মুসলিম, হাদিস নম্বরঃ ২১৭০, ২১৭২ হাদিসের মানঃ সহিহ)

জনাব! আবারো বলা হচ্ছে, ফিতরার যাকাত প্রত্যেক সেই মুসলিমের উপর ফরয, ঈদের রাত ও দিনে যার একান্ত প্রয়োজনীয় এবং নিজের তথা তার পরিবারের আহারের চেয়ে অতিরিক্ত খাদ্য মজুদ থাকে। আর এ ফরযের ব্যাপারে সকল ব্যক্তিত্ব সমান। এতে স্বাধীন ও ক্রীতদাস, পুরুষ ও নারী, ছোট ও বড়, ধনী ও গরীব, শহরবাসী ও মরুবাসী এবং রোযাদার ও অরোযাদারের মাঝে কোন পার্থক্য নেই। এক কথায় এ যাকাত সকলের তরফ থেকে আদায়যোগ্য।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
26 জানুয়ারি 2014 "যাকাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rafia Begum (2,125 পয়েন্ট)
1 উত্তর

314,005 টি প্রশ্ন

403,546 টি উত্তর

124,058 টি মন্তব্য

173,857 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...