বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
57 জন দেখেছেন
"বিদেশ যাত্রা" বিভাগে করেছেন (4,423 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,732 পয়েন্ট)

ভিসা (Visa) শব্দের অর্থ হলোঃ প্রবাসাজ্ঞা, অনুমতিসূচক সিলমোহর বা স্বাক্ষর।

ভিসা (Visa) একটি অনুমতি পত্র, যা একটি দেশ কোনো বিদেশী নাগরিককে ঐ দেশে প্রবেশ ও অবস্থানের জন্য দিয়ে থাকে। ভিসা ছাড়া ভিন দেশে প্রবেশ ও অবস্থান অবৈধ অভিবাসন হিসাবে পরিগণিত। সাধারণত: পাসপোট বা ট্রাভেল পারমিটের কোন একটি পাতায় লিখে সিল দিয়ে বা স্টিকার লাগিয়ে ভিসা প্রদান করা হয়। দেশের বিদেশস্থ দূতাবাসগুলি ভিসা দিয়ে থাকে। তাছাড়া ভিসা গ্রদানের জন্য দূতাবাসে কনস্যুলার শাখা থাকে।

দ্বি-পাক্ষিক চুক্তির ভিত্তিতে “ভিসা ওয়োভার‍” নীতি থাকতে পারে, যার ক্ষেত্রে দুটি দেশ পরস্পরের জন্য ভিসা প্রথা স্থগিত রাখতে পারে। যেমনঃ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের মধ্যে ভিসা ওয়েভার যুক্তি থাকায় এই দুই দেশের নাগরিক ভিসা ব্যতিরেকেই এক দেশ থেকে অন্য দেমে ভ্রমণ করতে পারে।

আরও বিস্তারিত দেখুনঃ উইকিপিডিয়া -তে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
18 জানুয়ারি 2014 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (6,513 পয়েন্ট)
1 উত্তর

312,881 টি প্রশ্ন

402,446 টি উত্তর

123,602 টি মন্তব্য

173,326 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...