বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
51 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন (1,733 পয়েন্ট)
আল্লাহ কুরআন শরীফের এক আয়াতে বলেছেন , নামাজ পড়ো , যাকাত দাও এবং আমাকে উত্তম ঋণ প্রদান করো ।  আল্লাহ কে উত্তম ঋণ কিভাবে দিব ? তিনি কি বুঝাতে চেয়েছেন ? 

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,370 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
আল্লাহ তাআলা বলেন, আর সালাত কায়েম কর, যাকাত দাও এবং আল্লাহকে উত্তম ঋণ দাও। আর তোমরা নিজদের জন্য মঙ্গলজনক যা কিছু অগ্রে পাঠাবে তোমরা তা আল্লাহর কাছে পাবে প্রতিদান হিসেবে উৎকৃষ্টতর ও মহত্তর রূপে। (সূরা আল-মুযযাম্মিল, আয়াতঃ ২০)

মূলত এখানে ফরয ও নফল দান-খয়রাত ও কার্যাদি বোঝানো হয়েছে। আল্লাহর পথে ব্যয় করাকে এমনভাবে ব্যক্ত করা হয়েছে যেন ব্যয়কারী আল্লাহকে ঋণ দিচ্ছে।

আল্লাহ তাআলা বলেন, কে আছে, যে আল্লাহকে উত্তম ঋণ দেবে, ফলে তিনি তার জন্য বহু গুণে বাড়িয়ে দেবেন? আর আল্লাহ সংকীর্ণ করেন ও প্রসারিত করেন এবং তারই নিকট তোমাদেরকে ফিরানো হবে। (সূরা আল-বাকারা, আয়াতঃ ২৪৫)

উত্তম ঋণ প্রদান করার অর্থঃ আল্লাহ তাআলার পথে এবং জিহাদে মাল ব্যয় করা।

তবে এটি মনে করা যাবে না যে, আল্লাহ তাআলা অভাবগ্রস্থ হয়ে পড়েছেন যার ফলে তিনি ঋণ চাচ্ছেন। আসলে বিষয়টি এমন নয়। আল্লাহ তাআলার কোন ঋণের প্রয়োজন নেই, তিনি অমুখাপেক্ষী। আল্লাহ তাআলা বলেন,

তোমাদের নিকট যা আছে তা নিঃশেষ হবে এবং আল্লাহর নিকট যা আছে তা স্থায়ী। (সূরা নাহলঃ ৯৬)

অন্যত্র আল্লাহ তাআলা বলেন, আল্লাহ হলেন ধনী (অমুখাপেক্ষী) আর তোমরা হচ্ছ অভাবগ্রস্ত (মুখাপেক্ষী)। (সূরা মুহাম্মাদঃ ৩৮)

সুতরাং আল্লাহ তাআলাকে করযে হাসানা দেয়ার অর্থ হলো আল্লাহ তাআলার পথে ব্যয় করা এবং আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে অসহায় ব্যক্তিদের করযে হাসানা বা সাহায্য-সহযোগিতা দেয়া।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
12 অগাস্ট 2018 "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Imad khan (17 পয়েন্ট)
3 টি উত্তর
09 অগাস্ট 2018 "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন এসকে জাহিদ (793 পয়েন্ট)
1 উত্তর
2 টি উত্তর
18 অক্টোবর 2018 "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zahid 420 (399 পয়েন্ট)

350,211 টি প্রশ্ন

444,228 টি উত্তর

139,224 টি মন্তব্য

187,269 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...