বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
136 জন দেখেছেন
"কৃষি" বিভাগে করেছেন (1,777 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
শুনেছি এই গাছের উপকারিতার চেয়ে নাকি অপকারিতাই বেশি তাহলে এই গাছ সম্পর্কে বিস্তারিত যানতে চাই??
করেছেন (1,777 পয়েন্ট)
সঠিক উত্তর আশা করছি

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,359 পয়েন্ট)
উপকারিতাঃআসবাবপত্র প্রস্তুতকারীরা ইউক্যালিপটাসের গাঢ় লাল ও গাঢ় হলুদাভ-বাদামী রংয়ের কাঠগুলোকে খুবই মূল্যবান মনে করে।ইউক্যালিপটাস গাছ থেকে বেশ ভারী, শক্ত ও টেকসই কাঠ পাওয়া যায়।জাহাজের কাঠকে শামুকজাতীয় প্রাণীর হাত থেকে রক্ষা করার জন্য কয়েক ধরনের কিনো ব্যবহার করা হয়,যার মধ্যে এই গাছ থেকে প্রস্তুতকৃত কিনোই বেশি।এই গাছের তেল প্রাকৃতিকভাবে এর তেল বেশ ভাল। 

অপকারিতাঃইউক্যালিপ্টাস গাছ আশপাশের প্রায় ১০ ফুট এলাকার ও ভূগর্ভের প্রায় ৫০ফুট নিচের পানি শোষণ করে আকাশে উঠিয়ে দেয়।  এই গাছ রাতদিন ২৪ ঘণ্টাই পানি শোষণ করে বাতাসে ছাড়ে।  এর ফলে মাটিতে পানিশূন্যতা দেখা দেয়।  এই গাছের কাঠের গুণাগুন তেমন ভালো নয়।  এ গাছ পরিবেশের জন্য ক্ষতিকর।  এই গাছের আশপাশে অন্য প্রজাতির গাছ জন্মাতে পারে না।  এ গাছ মাটিকে শুষ্ক করে ফলে মাটির উর্বরতা কমে যায়।  আর ইউক্যালিপ্টাস গাছ কেটে ফেললে মাটির উর্বরতা ফিরে আসতে দীর্ঘ সময় লাগে।  ইউক্যালিপ্টাস গাছ বর্জন করা উচিত। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
1 উত্তর
22 জানুয়ারি 2018 "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hemophilic shahin (1,001 পয়েন্ট)
2 টি উত্তর

313,573 টি প্রশ্ন

403,109 টি উত্তর

123,908 টি মন্তব্য

173,655 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...