বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
119 জন দেখেছেন
"নেটওয়ার্ক" বিভাগে করেছেন (1,806 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
বাংলাদেশে যদি এমন কোন SIM কার্ড থেকে থাকলে তার নাম বলুন আর হ্যা তা বিশ্বের কতটি দেশে ব্যবহার করা যাবে ?

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (3,629 পয়েন্ট)
একটি দেশের সিম কার্ড সাধারনত অন্য দেশে ব্যবহার করা যায়না। তবে সীমান্তের কাছাকাছি যতদুর নেটওয়ার্ক সিগনাল পৌছায় সেই এরিয়ার ভেতর অন্য দেশ হলেও ব্যবহার করা যায়। যদিও হোস্ট দেশে সিম সার্ভিস পাওয়া যায়না। এছাড়াও দুটি দেশের মধ্যে চুক্তি থাকলে(যেমন ইউরোপীয় ইউনিয়ন)  তারা যদি মাইগ্রেশন সুযোগ দেয় তবে ব্যবহার করা যাতে পারে।

যেহেতু সাধারনভাবে এক দেশের সিম অন্য দেশে ব্যবহার করা যায়না তবুও কিন্তু একটি অপশন রয়েছে। তা হচ্ছে রোমিং। ধরুন আপনি কোন এক দেশে যাবেন। এখন বাংলাদেশে আপনার সিমটি সেই দেশে ব্যবহার করতে চান, তাহলে দেশে যে কোম্পানির সিম ব্যবহার করেন তাদের কাস্টমার কেয়ারে যেয়ে, যে দেশে ব্যবহার করতে চান সেই দেশে রোমিং করিয়ে নিতে হবে। এটি অবশ্য ব্যয় বহুল এবং অনেক শর্ত থাকে। যাই হোক রোমিং অনুমোদন হলে,  সেই দেশে যাওয়ার পর রোমিং নেটওয়ার্ক সিলেক্ট করলে আপনি দেশের মতই নেটওয়ার্ক পাবেন। নাম্বার একই থাকবে। ব্যবহার করতে পারবেন।
করেছেন (1,806 পয়েন্ট)
যখন কেউ রোমিং করার পরে যখন দেশে চলে আসবে পরবর্তিতে করনীয় কি এবং এতে কোন সমস্যা হবে কি?
করেছেন (3,629 পয়েন্ট)
রোমিং এর একটা ভ্যালিডিটি থাকে। শেষে বাতিল হয়। আর সেই ভ্যালিডিটি এর ভেতর দেশে ফিরলে সমস্যা নাই। দেশের ডিফল্ট নেটওয়ার্ক থেকে আপনার অপারেটর নেটওয়ার্ক সিলেক্ট করলে স্বাভাবিক দেশের নেটওয়ার্ক পাবেন। তবে যেহেতু রোমিং এর মেয়াদ শেষ হয়নি তাই রোমিং এর শর্তানুযায়ী টাকার যে ব্যাপার গুলো শর্তে যুক্ত ছিল সেগুলো প্রযোজ্য হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

313,664 টি প্রশ্ন

403,182 টি উত্তর

123,935 টি মন্তব্য

173,684 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...