বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
30 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (741 পয়েন্ট)
সম্প্রতি শিক্ষা মন্ত্রনালয় সিদ্ধান্ত নিয়েছেনন, JSC,SSC, & HSC তে GPA-5 এর বদলে CGPA-4 চালু করবেন বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে। এখনো ফাইনাল হয় নি তবে শীঘ্রই ফাইনাল হবে। প্রশ্ন হলো যারা আগামীতে HSC পরীক্ষা দিবে তাদের SSC Point কি হবে? দ্বিতীয় প্রশ্ন হলো GPA Point কে কি CGPA পয়েন্টে রুপান্তর করা যায়? 

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,295 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

উত্তর ১:

আন্ত শিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক কালের কণ্ঠকে বলেন, ‘আন্ত বোর্ডের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকে সিজিপিএ ৫-এর পরিবর্তে ৪-এর মধ্যে ফল প্রকাশে সবাই একমত হয়েছেন। তবে এ ব্যাপারে আমরা বিভিন্ন স্টেকহোল্ডারের সঙ্গে বৈঠক করব। বিশ্বের অন্যান্য দেশের ফল পর্যালোচনা করব। এরপর আগামী এক মাসের মধ্যে সিজিপিএ ৪-এর মধ্যে কিভাবে ফল দেওয়া যায় সে ব্যাপারে একটি খসড়া শিক্ষামন্ত্রীর কাছে উপস্থাপন করব। যদি সম্ভব হয় তাহলে চলতি বছরের জেএসসি থেকেই আমরা সিজিপিএ ৪-এর মধ্যে ফল প্রকাশ করতে চাই।'


অর্থাৎ, সিদ্ধান্ত গৃহিত হলে পরবর্তী সকল পরীক্ষার ফলাফল সিজিপিএ তে হবে। যারা আগামীতে HSC পরীক্ষা দিবে তাদের SSC Point তো জিপিএ-৫ এ আছে। তবে HSC Exam এর পয়েন্ট হবে সিজিপিএ তে।



উত্তর ২:

অবশ্যই করা যাবে। গড়ে সব বিষয়ে ৮০-এর ওপরে নম্বর পেলে সিজিপিএ ৪ ও লেটার গ্রেড হয় ‘এ প্লাস’। এরপর ৭৫ থেকে ৮০-এর মধ্যে সিজিপিএ ৩.৭৫ ও লেটার গ্রেড ‘এ’; ৭০ থেকে ৭৫-এর মধ্যে গ্রেড পয়েন্ট ৩.৫০ ও লেটার গ্রেড ‘এ মাইনাস’; ৬৫ থেকে ৭০-এর মধ্যে পয়েন্ট ৩.২৫ ও লেটার গ্রেড ‘বি প্লাস’; ৬০ থেকে ৬৫-এর মধ্যে পয়েন্ট ৩ ও লেটার গ্রেড ‘বি’; ৫৫ থেকে ৬০-এর মধ্যে পয়েন্ট ২.৭৫ ও লেটার গ্রেড ‘বি মাইনাস’; ৫০ থেকে ৫৫-এর মধ্যে পয়েন্ট ২.৫০ ও লেটার গ্রেড ‘সি প্লাস’; ৪৫ থেকে ৫০-এর মধ্যে পয়েন্ট ২.২৫ ও লেটার গ্রেড ‘সি’; ৪০ থেকে ৪৫ নম্বর পেলে পয়েন্ট ২ ও লেটার গ্রেড ‘ডি’ হিসেবে বিবেচনা করা হয়। আর ৪০-এর কম নম্বর পেলে ফেল, এর লেটার গ্রেড ‘এফ’, এতে (বিষয়ভিত্তিক) কোনো গ্রেড পয়েন্ট নেই।


আব্দুল্লাহ আল সাকিব অজানাকে জানার ও সবার সাথে জ্ঞান বিনিময়ের আগ্রহ থেকেই যুক্ত হয়েছেন বিস্ময়ের সাথে। স্বপ্ন দেখেন একজন ইঞ্জিনিয়ার হওয়ার ও মানুষের সেবা করার। জ্ঞান বিনিময়ের বিশাল এই প্লাটফর্মে আছেন সমন্বয়ক হিসেবে।
করেছেন (2,753 পয়েন্ট)
এর কোনো সুবিধা অাছে কি?
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
14 মার্চ 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (19,052 পয়েন্ট)
0 টি উত্তর
17 ডিসেম্বর 2017 "ক্যারিয়ার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Happy bird (12 পয়েন্ট)
0 টি উত্তর
0 টি উত্তর

305,176 টি প্রশ্ন

393,931 টি উত্তর

119,962 টি মন্তব্য

169,167 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...