বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
385 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (24 পয়েন্ট)
বাবা মারা গেলে এতিম নাকি মা মারা গেলে। সঠিক উত্তর দলিলসহ জানতে চাই। ধনী পরিবারের কর্তা মারা গেলে মৃতের সন্তান কি এতিম  বলে গণ্য হবে? মা বর্তমান থাকলে অনেক সম্পত্তি থাকলে  বাবার মৃত্যুতে কি সন্তান এতিম বলে গণ্য হবে? জানালে কৃতার্থ হবো। 

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (590 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

এতিম শব্দটির অর্থ হচ্ছে নিঃসঙ্গ। ইসলামী পরিভাষায় যেসব শিশুসন্তানের বাবা ইন্তেকাল করেছেন, তাকে এতিম বলা হয়। সন্তান যখন বালেগ বয়সে উপনীত হয়, তখন তাকে আর এতিম বলা হয় না। হাদিস শরিফে বর্ণিত হয়েছে, মহানবী সা: বলেছেন, বালেগ হওয়ার পর আর কেউ এতিম থাকে না। (মেশকাত-পৃ-২৮৪)। এতিমদের অধিকার রক্ষায় কুরআন ও হাদিসের অনেক জায়গায় সতর্কবাণী উল্লেখ করা হয়েছে। পবিত্র কুরআনে বলা হয়েছে, এতিমের ধন-সম্পত্তি তার কাছে পৌঁছে দাও। আর এর অর্থ হচ্ছে সে বালেগ হলেই কেবল তার কাছে তার গচ্ছিত মালামাল পৌঁছে দেয়া যেতে পারে। পবিত্র কুরআনে মহান আল্লাহ তায়ালা বলেছেন :
‘যখন আমি বনি ইসরাইলের কাছ থেকে অঙ্গীকার নিলাম যে, তোমরা আল্লাহ ছাড়া কারো উপাসনা করবে না, বাবা-মা, আত্মীয়স্বজন, এতিম ও দীন দরিদ্রদের সাথে সদ্ব্যবহার করবে, মানুষকে সৎ কথাবার্তা বলবে, নামাজ প্রতিষ্ঠা করবে এবং জাকাত দেবে, তখন সামান্য কয়েকজন ছাড়া তোমরা মুখ ফিরিয়ে নিলে, তোমরাই অগ্রাহ্যকারী।’ (সূরা-বাকারা, আয়াত : ৮৩)।

+1 টি পছন্দ
করেছেন (10,072 পয়েন্ট)
এতিম অর্থঃ পিতৃহীন অনাথ শিশু।

ইসলামের দৃষ্টিতে এমন শিশুকে এতিম বলা হয় যার পিতা মারা গেছে।

প্রাপ্ত বয়স্ক হওয়া পর্যন্ত সে এতিম হিসাবে গণ্য হবে। প্রাপ্ত বয়স্ক হবার পর তাকে আর এতিম বলা হবে না।

হানযালা ইবনে হুযাইম আল হানাফী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, স্বপ্নদোষ হলে কোন ছেলে শিশু এতিম থাকে না আর ঋতুস্রাব হলে কোন মেয়ে শিশু এতিম থাকে না। (সিলসিলা সহীহাহ, পৃষ্ঠাঃ ৩১৮০)

অর্থাৎ ছেলেদের স্বপ্নদোষ আর মেয়েদের ঋতুস্রাব হওয়ার প্রাপ্ত বয়স্ক হওয়ার অন্যতম আলামত।

এই আলামত পাওয়া গেলে ইসলামের দৃষ্টিতে তাদেরকে এতিম বলা যাবে না।

আবার যে শিশুর মা মারা গেছে আর বাবা বেঁচে আছে তাকে ইসলামের দৃষ্টিতে এতিম বলা হয় না।

মা বর্তমান থাকলে অনেক সম্পত্তি থাকলে বাবার মৃত্যুতে সেই সন্তান এতিম বলে গণ্য হবে।

আল্লাহ তাআলা বলেন, পিতৃহীনদেরকে পরীক্ষা করতে থাকো, যে পর্যন্ত না তারা বিবাহযোগ্য হয়। অতঃপর তাদের মধ্যে ভাল-মন্দ বিচারের জ্ঞান দেখলে, তাদের সম্পদ তাদেরকে ফিরিয়ে দাও। তারা বড় হয়ে যাবে বলে অপচয় করে ও তাড়াতাড়ি করে তা খেয়ে ফেল না। যে অভাবমুক্ত, সে যেন যা অবৈধ তা থেকে নিবৃত্ত থাকে এবং যে বিত্তহীন, সে যেন সঙ্গত পরিমাণে ভোগ করে। আর তোমরা যখন তাদেরকে তাদের সম্পদ সমর্পণ করবে, তখন তাদের উপর সাক্ষী রেখো। হিসাব গ্রহণে আল্লাহই যথেষ্ট। (সূরা আন নিসাঃ ৬)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
21 অগাস্ট "চাকুরী" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mmr Imran (23 পয়েন্ট)
1 উত্তর
20 অক্টোবর 2017 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন steeline (203 পয়েন্ট)
1 উত্তর
08 জুলাই 2016 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Esha kha (14 পয়েন্ট)
1 উত্তর
01 মার্চ 2016 "পবিত্র কুরআন" বিভাগে জিজ্ঞাসা করেছেন জাহিদুল ভাই (25 পয়েন্ট)

340,977 টি প্রশ্ন

434,169 টি উত্তর

135,640 টি মন্তব্য

184,069 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...