বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
57 জন দেখেছেন
"কৃষি" বিভাগে করেছেন (54 পয়েন্ট)

আমার এক বিঘা জমিতে মরিচ আছে তার মধ্যে কয়েকটা কাজ দেখছি গোড়া পচে মরিচের গাছ ঢোলে পড়ে যাচ্ছে পাতার রং হলুদ গাছের গোড়ার কালচে অথবা কালো হয়ে গাছ মারা যাচ্ছে???image image

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (880 পয়েন্ট)
মরিচ গাছ অতিরিক্ত পানি সহ্য করতে পারেনা। মরিচ গাছের গোড়ায় কোন অবস্থাতেই পানি জমতে দেওয়া ঠিক না। এতে গাছের গোড়ায় নোনা লেগে গোড়ায় পঁচন ধরে গাছ মারা যায়। এজন্য মরিচ গাছের ক্ষেতের মধ্যে ড্রেন করে দিতে হয় পানি ভালভাবে বের হবার জন্য। মাটির সমস্যার জন্যও এমনটা হয়। অর্থাত্‍ নোনা মাটি হলে। তাই মরিচ গাছ লাগানোর আগে মাটি ভালভাবে দেখে নিতে হয়। এই সমস্যা হলে প্রায় গাছই খুব দ্রুত মারা যায়। তাই এটা প্রতিরোধের জন্য কিছু ব্যবহার করলে পুরোপুরি ফল পাওয়া যায় না। আপনি এমতাবস্থায় জমিতে ১০কেজি টিএসপি এবং ৫কেজি ইউরিয়া সার মিশিয়ে গাছের গোড়ায় ব্যবহার করে দেখতে পারেন। আর নিকটস্থ গ্রাম্য কৃষি অফিসারের কাছে পরামর্শ নিতে পারেন এবং ক্ষেতটি দেখাতে পারেন।
0 টি পছন্দ
করেছেন (1,732 পয়েন্ট)
মরিচ গাছ অতিরিক্ত পানি বা কম পানি কোনটাই সহ্য করতে পারেনা।আপনার জমিতে হয়তো পানির অভাব।আর যদি পানি দেয়ার পরেও এমন হয় তবে নোইন/অটোস্টিন ২ গ্রাম ১ লিটার পানিতে মিশিয়ে ৭ দিন পরপর স্প্রে করে। ৩ বার।      

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 জুন "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Durul Islam (54 পয়েন্ট)
2 টি উত্তর
11 জুন "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
28 মে "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Durul Islam (54 পয়েন্ট)

342,736 টি প্রশ্ন

435,823 টি উত্তর

136,311 টি মন্তব্য

184,703 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...