বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
26 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
সম্পাদিত

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,329 পয়েন্ট)
জি জনাব, লিভারের যেকোনো টিউমার থেকেই ক্যান্সার হতে পারে। টিউমার হলো শরীরের অস্বাভাবিক টিস্যু পিন্ড- যার কোষ বৃদ্ধি হয় স্বাভাবিকের তুলনায় অনেক দ্রুত, অনিয়ন্ত্রিত ও সমল্প্বয়হীনভাবে। কোষের ধরন ও আচরণ অনুসারে টিউমার দুই ধরনের। বিনাইন এবং ম্যালিগনেন্ট। বিনাইন টিউমার বিপজ্জনক নয়।তবে ম্যালিগনেন্ট টিউমার খুবই বিপজ্জনক। ধারনা করা হয় অধিকাংশ ক্যান্সার ই ম্যালিগন্যান্ট টিউমার থেকেই সৃষ্টি।  লিভারের ক্ষেত্রেও একই ব্যাপার হয়ে থাকে। টিউমার থেকে ক্যান্সার হবার নির্দিষ্ট সময়সীমা নেই। টিউমার যদি লিভারের প্রতিটি স্থানে কিংবা দেহের অন্য স্থানে ছড়িয়ে পড়ে তাহলে ক্যান্সার রূপে ধরা পরে। প্রাথমিক অবস্থায় টিউমার ধরা পড়লে চিকিৎসা নিলে ভাল হওয়ার সম্ভাবনা আছে। তবে চিকিৎসার গাফিলতি করলে তা ছড়িয়ে গিয়ে ক্যান্সারের আকার ধারন করতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
07 জুন "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
07 জুন "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

343,358 টি প্রশ্ন

436,463 টি উত্তর

136,640 টি মন্তব্য

184,957 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...