বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
86 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (11 পয়েন্ট)
আমি আমার পরিবার ও আশেপাশে ধর্ম নিয়ে অনেক বেশি মতভেদ ,নিয়ম, বিশ্বাস ,বাড়াবাড়ি লক্ষ্য করছি। যা আমার মানসিকতাকে বাজে ভাবে প্রভাবিত করছে ইসলামের বিরুদ্ধে । আমি আল্লাহ , রাসুল , কোরান সবকিছুতে বিশ্বাসী কিন্তু পরিবেশ আমাকে অতিষ্ঠ করে তুলছে । তাদের ধর্ম নিয়ে গোয়ার্তমি খুবই বিরক্তিকর। আমার কি কিরা উচিত? আমি কিভাবে বা কোন বই পড়লে ভালো করে ইসলামের সব ধারন বহন করতে পারবো যতটুকু সম্ভব?     
করেছেন (3,740 পয়েন্ট)
আপনি আপনার পরিবার ও আশে পাশের ধর্ম নিয়ে অনেক বেশী মতভেদ, নিয়ম, বিশ্বাস, বাড়াবাড়ি লক্ষ্য করেছেন। দয়া করে একটু বলুন যে, সেই মতভেদ, নিয়ম , বিশ্বাস ও বাড়াবাড়ি গুলো কিরকম?  তাহলে প্রশ্নের উত্তর দেওয়া সহজ হবে।

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (10,072 পয়েন্ট)
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সাবধান! ধর্ম নিয়ে বাড়াবাড়ি করবে না। এতদ্বিষয়ে সীমা লঙ্ঘনের কারণে তোমাদের পূর্ববর্তী বহু জাতি ধ্বংস হয়ে গেছে। মনে রেখো! তোমাদের সবাইকেই আল্লাহর দরবারে উপস্থিত হতে হবে। তাঁর কাছে এসব কথার জবাবদিহি করতে হবে। সাবধান, তোমরা আমার পরে পথভ্রষ্ট হয়ে যেয়ো না, খোদাদ্রোহী হয়ে পরস্পরে রক্তপাতে লিপ্ত হয়ো না।

সাম্প্রদায়িকতার ব্যাপারে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে পবিত্র কোরআন। আল্লাহ তায়ালা বলেন, ধর্মের ব্যাপারে জোরজবরদস্তি নেই। ভ্রান্ত মত ও পথকে সঠিক মত ও পথ থেকে ছাঁটাই করে আলাদা করে দেওয়া হয়েছে। (সূরা বাকারাঃ ২৫৬)

সুতরাং তোমাদের ধর্ম তোমাদের জন্য, আমাদের ধর্ম আমাদের জন্য। ( সূরা কাফিরুনঃ ৫)

একে অন্যের ধর্ম পালন করতে গিয়ে কেউ কোনোরূপ সীমা লঙ্ঘন কিংবা বাড়াবাড়ি করবে না। অন্য কেউ যদি ধর্ম নিয়ে বাড়াবাড়ি করেও ফেলে তবে ভুলেও যেন কোনো ইমানদার এ ধরনের হীন ও জঘন্য কাজের সঙ্গে নিজেকে সম্পৃক্ত না করে।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আমি তোমাদের মাঝে দুটি জিনিস রেখে যাচ্ছি, যা অবলম্বন করলে তোমরা কখনই পথভ্রষ্ট হবে না। তা হল আল্লাহর কিতাব এবং আমার সুন্নাহ।

আপনি কোরআন এবং হাদিস অবলম্বন করলেই ভালো ভাবে ইসলামের সকল বিধান ধারন বহন করতে পারবেন।
+1 টি পছন্দ
করেছেন (96 পয়েন্ট)
আপনার মনে এমন ধারনা জন্ম নিতেই পারে কেননা পৃথিবীর সকল জাতীই তার ধর্মকে সবচেয়ে বেশি বিশ্বাস করে।আমি যখন ঠাকুরগাও ছিলাম আমারো এমন হয়েছিলো।আপনি "প্যারাডক্সিকেল"লেখক সাজিদ। এই বইটি পরতে পারেন তাহলেই আপনার সকল সংসয় দুর হয়ে যাবে। আর আপনি এই বইটি রকমারি থেকে অর্ডার করে কুরিয়ারের মাধ্যমে অথবা পোস্ট অফিসের মাধ্যমে এই বইটি পেতে পারেন। তাহলেই আপনি ইসলাম ধর্মের প্রতি ভালোবাসা জেগে উঠবে । আমি কখনই চাইনা একজন ব্যাক্তি কোন ধর্মের প্রতি অন্ধ বিশ্বাসি হোক সেটা হিন্দু ,খ্রিস্টান ,ইসলাম,বোদ্ধ যেকোন ধর্মই হোক না কেন ।ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
07 সেপ্টেম্বর "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
18 মার্চ "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mahina (74 পয়েন্ট)

340,969 টি প্রশ্ন

434,155 টি উত্তর

135,633 টি মন্তব্য

184,064 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...