বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
62 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (134 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,356 পয়েন্ট)
উপকরনঃ ১)লিকুইড দুধ ১ লিটার ২) গুড়ো দুধ ১ কাপ ৩) ডিম ১ টি ৪) ঘী/তেল ১/২ চা চামচ ৫)বেকিং পাউডার ১/২ চা চামচ ৬) চিনি পছন্দ অনুযায়ী ৭) সাজানোর জন্য বাদাম, কিশমিশ ৮) দারুচিনি, এলাচি সামান্য প্রণালীঃ প্রথমে একটি হাঁড়ীতে দুধে দারুচিনি, এলাচি ও চিনি দিয়ে জ্বাল বসিয়ে দিন। ১লিটার দুধ কে জ্বাল দিয়ে ১/২ লিটার করতে হবে। একটি পাত্রে ডিম ভালো করে ফেটে নিতে হবে। এবার অন্য একটি পাত্রে গুড়ো দুধে ঘি ও বেকিং পাউডার দিয়ে ভাল করে মেশাতে হবে। এবার ফেটানো ডিম একটু একটু করে গুড়ো দুধে ঢালতে হবে।আলতো করে মেশাতে হবে যাতে নরম খামির হয়। এবার হাতে তেল মেখে সামান্য খামির নিয়ে ছোট গোল গোল করে চুলায় দুধে দিয়ে দিন। সাথে সাথে ফুলে উঠবে। ৫ মিনিট রান্না করে নামিয়ে নিন। ফ্রিজে রেখে কিশমিশ বাদাম দিয়ে পরিবেশন করুণ।। 
0 টি পছন্দ
করেছেন (4,983 পয়েন্ট)

রসমালাই তৈরি প্রণালী/রেসিপি:-

 রসমালাই প্রস্তুতকারক প্রতিষ্ঠানের দেওয়া রেসিপি অনুযায়ী, প্রতি কেজি রসমালাই তৈরির জন্য ২ কেজি দুধ, চিনি ২ কাপ, কনডেন্স মিল্ক অর্ধেক কৌটা, কর্নফাওয়ার ১ চা চামচ, ২ চা চামচ গোলাপজল, এলাচ গুঁড়া আধা চা চামচ, রসগোল্লা, চমচম বা যে কোন ধরনের মিষ্টি আধা কেজি (বাজার থেকে কেনা)। তবে রসগোল্লা বেছে নেওয়াই ভালো। প্রথমেই মিষ্টিগুলো ছুড়ি দিয়ে কেটে ছোট ছোট পিস করতে হবে। খেয়াল রাখতে হবে যেন ভেঙ্গে গুড়ো না হয়ে যায়। একটা বড় রসগোল্লা বা চমচম ৮/১০ টুকরো করতে হবে। ২ কেজি দুধ ভাল করে জাল দিয়ে প্রায় ১ কেজি পরিমাণ করে নিতে হবে। এবার এলাচ গুঁড়া , কনডেন্স মিল্ক ভাল করে মিলিয়ে নেড়ে দিতে হবে। চিনি মিলিয়ে নিতে হবে। কর্ণফাওয়ার ভিন্ন পাত্রে গুলে নিন। এবার আস্তে আস্তে দুধে ঢেলে নাড়তে থাকুন ঘন না হওয়া পর্যন্ত। খেয়াল রাখুন দলা না পাকিয়ে ভালভাবে যেন মিশে যায়। এবার কেটে রাখা মিষ্টির পিসগুলো ভালভাবে মিশিয়ে কিছুণ পর নামিয়ে বলে ঢেলে দিন। দুধে কর্নফাওয়ার মেলানোর কারণে মিষ্টির টুকরোগুলো ভাঙ্গবে না, রসমালাই ঘন হবে। মনে রাখবেন, দুধের পরিমাণ কম দেওয়া যাবে না। আর পাতলা দুধেও উপকরণ মেশাবেন না। দুধ জাল দিয়ে ঘন করে নিয়ম অনুযায়ী উপকরণগুলো মেলাবেন। এতে রসমালাই সুন্দর, সুস্বাদু এবং সুঘ্রাণযুক্ত হবে। 


কালেক্টেড সোর্স:বিভিন্ন কন্টেন্ট এর মধ্যে এই কন্টেন্টি সহজ লেগেছে আমার কাছে ।


উজ্জল আহমেদ রবিন প্রকৃতি প্রেমী একজন সাধারণ মানুষ। পছন্দ করেন সাধ্যানুযায়ী অপরকে সাহায্য করতে, নতুন কিছু জানতে ও জানাতে। আলোকিত মানুষ হওয়ার নিরন্তর প্রচেষ্টায় জ্ঞান অন্বেষণে যুক্ত আছেন বিস্ময়ের সাথে। সর্বোপরি একজন ভালো মানুষ হওয়াই তার লক্ষ্য। তিনি বিস্ময়ের সাথে আছেন সমন্বয়ক হিসাবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

313,945 টি প্রশ্ন

403,479 টি উত্তর

124,031 টি মন্তব্য

173,826 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...