বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
58 জন দেখেছেন
"কৃষি" বিভাগে করেছেন (1,362 পয়েন্ট)
দয়া করে সঠিক পরামর্শ দিবেন ।
করেছেন (237 পয়েন্ট)
টবে করতে চাচ্ছেন নাকি খোলা জায়গায়
করেছেন (1,362 পয়েন্ট)
যেটা সহজে করা যাবে হতে পারে টবে কিংবা মাটিতে ।

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (14,467 পয়েন্ট)
আম চারাটির বয়স যখন ৯-১২ মাসের হবে তখন সেটিতে কলম করার উপযুক্ত সময় বলে ধরা হয়। সাধারণত বলা হয় জুন- আগষ্ট মাসে মধ্যে কলম করা হলে সফলতার হার বেশি।অবশ্যই স্টক চারাটি সরাসরি মাটি বা পলিব্যাগে তৈরী করবেন।একটি সুস্থ সায়ন নির্বাচন করুন। সায়নটি লম্বায় ১৫-১৮ সেমিঃ হবে। সায়ন মানে অন্য একটি গাছের কলমের জন্যে কাটা ডাল। সায়নটি সংগ্রহের পর পরই সমস্ত পাতা অপসারন করে ভিজা ন্যাকড়া ও পলিথিন দিয়ে পেচিয়ে রাখলে সায়নটির সতেজতা অক্ষুন্ন থাকে।আমের সায়ন মাতৃগাছে সংযুক্ত থাকা অবস্থায় পাতা কেটে ফেলাকে ডিফলিয়েশন বলে। ১০ দিন পূর্বের ডিফলিয়েশন করা সায়ন দিয়ে কলম  করুন। এক্ষেত্রে রুটস্টক অবশ্যই পলিব্যাগ অথবা মাটির পাত্রে হতে হবে এবং  ১ বৎসর বয়সের চারা দিয়ে রুটস্টক করবেন।কলমটি কিছুদিন ছায়াতে রেখে দিতে হবে।
করেছেন (1,362 পয়েন্ট)
এই উত্তরটিতে আমি সন্তষ্ট হতে পারলাম না । ভাল করে বুঝতেও পারলাম না । তথ্যবহুল উত্তর দেওয়ার চেষ্টা করুন ।
করেছেন (14,467 পয়েন্ট)
আপনি সন্তুষ্ট না হলে কিছু করার নেই। যতটুকু জানি ঠিক ততটাই লিখেছি। নেট থেকে কপি কিংবা সাইট থেকে কপি পেস্ট করিনি। আপনি কলম করতে চাইলে অবশ্যই চারা সম্পর্কে আপনার ধারনা আছে। আর তা থাকলে উত্তরটি পড়লে বাকিটাও বুঝে যাবেন। বিস্তারিত আপনি অনেক সাইটে পাবেন। একজন ব্যক্তি ঠিক ততটাই লিখবে যতটা সে জানে।
0 টি পছন্দ
করেছেন (237 পয়েন্ট)
প্রথম কাজ : মাঝারি সাইজের টব নিবেন।টবে প্রথমে ইটের টুকরো,অল্প পরিমাণ সিমেন্ট ও বালি ঢালবেন। তারপর ৫০ ভাগ দোআশ মাটি ও ৫০ ভাগ গোবর/জৈবসার দিয়ে গাছের জন্য মাটি প্রস্তুত করবেন। টবের নিচে হালকা ছিদ্র করে দিবেন পানি নিস্কাষনের জন্য।

দ্বিতীয় কাজ :আম গাছের বাকলসহ ডালের কিছু অংশ ধারালো চাকু দিয়ে চারকোণা কেটে নিবেন। যে গাছে কলম করবেন ওই গাছটির বাকলসহ চারকোণা কেটে ফেলে দিবেন এবং আম গাছের বাকলসহ ডালের অংশটি লাগিয়ে শক্ত শুতো বা চিকন দড়ি দিয়ে বেধে দিবেন। তারপর পলিথিন দিয়ে পেচিয়ে দিবেন।

তৃতীয় কাজ:দুইসপ্তাহের মধ্যে ছোট পাতা জন্মাবে তখন সুতো আর পলিথিন খুলে ফেলবেন।পরের দুই সপ্তাহ পর ডালটির উপরের কিছু অংশ কেটে ফেলে দিবেন এতে ডালটি দ্রুত বড় হবে এবং এই কাজটি প্রতি সপ্তাহে করবেন। প্রতিবছর গাছের প্রয়োজন অনুযায়ী সার দিবেন এবং ১/২ বছর পর টব পরিবর্তন করে দিবেন।

এই পদ্ধতিতে ১০/১২ বছর পর্যান্ত ফল দিবে         
করেছেন (1,362 পয়েন্ট)
এই পদ্ধতিটিতে কলম দিতে চারা গাছের বয়স কত হতে হবে?
করেছেন (237 পয়েন্ট)
এক বছর বয়সের হতে হবে, আর মা গাছ থেকে তিন/চার মাস বয়সের শাখা থেকে ডাল কাটতে হবে

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
25 এপ্রিল 2018 "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন rakib ali (97 পয়েন্ট)
1 উত্তর
21 জুন 2017 "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ কামাল উদ্দিন (11 পয়েন্ট)
2 টি উত্তর
24 সেপ্টেম্বর 2016 "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD Julhas mia (79 পয়েন্ট)
0 টি উত্তর
19 সেপ্টেম্বর 2016 "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD Julhas mia (79 পয়েন্ট)

306,994 টি প্রশ্ন

395,893 টি উত্তর

120,938 টি মন্তব্য

170,111 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...