বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
60 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
পূনঃরায় খোলা
কেক বানাতে কি কি প্রয়োজন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,356 পয়েন্ট)

যা যা লাগবে:

মাখন বা তেল ১/২ কাপ


চিনি ১/২ কাপ

ডিম ২টি

ময়দা বা ব্রাউন আটা ১ কাপ

বেকিং পাউডার ১ চা চামচ

গুড়ো দুধ ২ টেবিল চামচ

ভ্যানিলা এসেন্স ১ চা চামচ

কিসমিস

মোরব্বা ও বাদাম


প্রণালি :

ময়দার সাথে বেকিং পাউডার মিশিয়ে চেলে নিন। ডিম ভেঙ্গে কুসুম আলাদা করে রাখুন, এবার ডিমের সাদা অংশ বিটার দিয়ে ফোম তৈরি করুন। কুসুম, তেল/মাখন ও চিনি দিয়ে আরও ভালোভাবে বিট করুন। ভ্যানিলা এসেন্স ও গুড়ো দুধ দিয়ে বিট করে ভালো করে মিশিয়ে দিন এবার চালা ময়দা মিশিয়ে দিন ডিম ময়দার মিশ্রণে। এক্ষেত্রে কখনোই বিটার ব্যবহার করবেন না। মনে রাখুন ময়দা দেওয়ার পরে যে দিকেই নাড়ুন না কেন এক দিকেই নাড়বেন, নাহলে ফোমটা বসে যাবে এবং কেক ফুলবে না। এবার পছন্দমতো কিসমিস, বাদাম ইত্যাদির গায়ে অল্প ময়দা/কর্নফ্লাওয়ার লাগিয়ে কেকর মিশ্রণে মিশিয়ে দিন এবং বেকিং প্যানে অথবা চুলার দেয়ার জন্য সুবিধামতো একটি পাত্রে ঢেলে নিন (পাত্রের ভিতরে মাখন মেখে নিবেন আগেই)।



বেক করার পদ্ধতি :

চুলায় একটি সসপ্যান বা হাড়ি নিন। স্টিলের স্ট্যান্ড থাকলে স্টিলের/লোহার স্ট্যান্ড প্যান এর উপর বসিয়ে দিন আর না থাকলে বালি দেড় থেকে ২ ইঞ্চি পুরু করে প্যানের ভিতরে দিন। মাঝারি আঁচে পাত্রটি গরম করুন। এবার কেকের বাটি স্ট্যান্ড অথবা বালির ওপর বসিয়ে অল্প আঁচে সসপ্যান বা হাড়ি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১ ঘণ্টা পর টুথপিক দিয়ে কেক হয়েছে কিনা দেখুন। না হলে আরও ১৫/২০ মিনিট বেক করুন।(collected) 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
23 মে 2015 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন NiShI (25 পয়েন্ট)
1 উত্তর
02 অগাস্ট 2014 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sreebas Ghosh (13 পয়েন্ট)
1 উত্তর
28 নভেম্বর 2018 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Khan md Arman (11 পয়েন্ট)
0 টি উত্তর
27 এপ্রিল 2018 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sahara Yeasmin (12 পয়েন্ট)

314,010 টি প্রশ্ন

403,552 টি উত্তর

124,058 টি মন্তব্য

173,860 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...