বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
74 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (16 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন
আমি প্রবাসী। আমার বিয়ে ঠিক হয়েছে। মোবাইলে বিয়ে করবো। সে ক্ষেত্রে আমার স্ত্রির সাথে যদি আমি ভিডিও কলে কথা বলি এবং তার শরীর দেখি তাহলে বিয়েটা কিভাবে করতে হবে। মানে কিভাবে কি করলে স্ত্রি সম্পূর্ন হালাল হবে? আশা করি আমি কি বলতে চাইছি বুঝতে পারছেন। দয়া করে আমাকে উত্তর দিয়ে জানাবেন।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (8,178 পয়েন্ট)
স্বাভাবিকভাবে বিবাহ সহীহ হওয়ার জন্য শর্ত হলো দুই জন আযাদ প্রাপ্ত বয়স্ক বিবেকবান দুই জন মুসলিম সাক্ষীর সামনে পাত্র-পাত্রী প্রস্তাব দিবে আর অপরপক্ষে পাত্র-পাত্রী তা কবুল করবে। আর সাক্ষীগণ উভয়ের কথা সুষ্পষ্টভাবে শুনবে। আর শরয়ী এ শর্তাবলী পরিপূর্ণভাবে টেলিফোনে পাওয়া সম্ভব হয় না। তাই টেলিফোন বা মোবাইলে বিবাহ করা জায়েজ নয়। (ফাতওয়ায় উসমানীঃ-২/৩০৪, ৩০৫)

এজন্য টেলিফোন বা মোবাইলে বিবাহ করার সঠিক পদ্ধতি হলোঃ উভয় পক্ষ থেকে এক পক্ষ অপরপক্ষ যেখানে থাকে সেখানের কোনো ব্যক্তিকে ওকীল বানাবে। তারপর সে অকীল দুই জন সাক্ষীর সামনে বিবাহ করিয়ে দিবে। তাহলে বিবাহ শুদ্ধ হয়ে যাবে। এছাড়া সরাসরি মোবাইলে বা টেলিফোনে প্রস্তাব ও কবুল করার দ্বারা বিবাহ সহীহ হবে না।

আদ দুররুল মুখতার কিতাবে এসেছে, বিবাহ সহীহ হওয়ার শর্ত হলো শরীয়তের মুকাল্লাফ 'যাদের উপর শরীয়তের বিধান আরোপিত হয়' এমন দুইজন আযাদ পুরুষ সাক্ষী বা একজন আযাদ পুরুষ ও দুইজন মহিলা সাক্ষী হতে হবে, যারা প্রস্তাবনা ও কবুল বলার উভয় বক্তব্য স্বকর্ণে উপস্থিত থেকে শুনতে পায়। (আদ দুররুল মুখতারঃ-৩/৯, ফাতওয়ায়ে হিন্দিয়াঃ-১/২৬)

আপনি সরাসরি মোবাইলে বা টেলিফোনে প্রস্তাব ও কবুল করার দ্বারা বিবাহ না করে বাড়িতে এসে বিবাহ করলেই ভাল হয়।

সেক্ষেত্রে পরবর্তীতে আপনার স্ত্রীর সাথে ভিডিও কলে কথা এবং তার শরীর দেখলেও কোন সমস্যা নেই।

কেননা, বিবাহের পর আপনাদের সম্পর্ক হবে এমন, যেন তারা একে অপরের পোশাক। পবিত্র কোরআনের বানীঃ হুন্না লিবাসুন লাকুম, ওয়া আনতুম লিবাসুন লাহুন্না। (সুরা বাকারাহ, আয়াত ১৮৭)।

অর্থাৎ তারা (স্ত্রীরা) তোমাদের জন্য পোশাক। তোমরা (স্বামীরা) তাদের জন্য পোশাক।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

321,770 টি প্রশ্ন

412,052 টি উত্তর

127,600 টি মন্তব্য

177,319 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...