বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
85 জন দেখেছেন
"রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
সম্পাদিত

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (880 পয়েন্ট)
এরিস্টটল বিপ্লব বলতে মূলত রাজনৈতিক বিপ্লবের কথা বলেছেন। একটি বিপ্লব হচ্ছে রাজনৈতিক ক্ষমতা বা প্রাতিষ্ঠানিক কাঠামোতে একটি মৌলিক সামাজিক পরিবর্তন যা তুলনামূলকভাবে সংক্ষিপ্ত সময়ে ঘটে যখন জনগণ চলমান কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহ করে জেগে উঠে। এরিস্টটল দুই ধরনের রাজনৈতিক বিপ্লবের বর্ণনা দিয়েছেন:

১। এক সংবিধান থেকে অন্য সংবিধানে পূর্ণাঙ্গ পরিবর্তন।

২। একটি বিরাজমান সংবিধানের সংস্কার।
0 টি পছন্দ
করেছেন (4,026 পয়েন্ট)
এরিস্টটল বিপ্লব বলতে যে কোনো ধরণের রাজনৈতিক ও সাংবিধানিক পরিবর্তনকে বুঝিয়েছেন।বিপ্লবের ইংরেজি প্রতিশব্দ হচ্ছে (Revolution)।কিন্তু এক্ষেত্রে তিনি গ্রিক শব্দ স্টাটিস (Statis) ব্যবহার করেছেন।যার সঠিক অনুবাদ বিপ্লব নয়। 'স্টাটিস' বলতে এমন একটি অস্থির অবস্থানকে বোঝানো হয়,যে অস্থির অবস্থায় হিংসাত্মক বিস্ফোরণ অবশ্যম্ভবী হয়ে উঠে।এরিস্টটল সংবিধানের যে কোনো রকম পরিবর্তন,সংশোধন,ক্ষমতার যেকোনো রদবদল,রাজতন্ত্র বা গণতন্ত্র থেকে অভিজাততন্ত্রে উত্তরণ,অভিজাততন্ত্রের বিকৃতি,স্বৈরতন্ত্র থেকে গণতন্ত্রে প্রত্যাবর্তন,একশ্রেণির শাসক কর্তৃক আরেক শ্রেণির শাসককে উচ্ছেদ প্রভৃতি বিষয়কে বিপ্লবের আওতাভুক্ত করেছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
29 মার্চ 2017 "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন tanjeen islam (17 পয়েন্ট)
1 উত্তর
19 মার্চ 2017 "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন আঃ মতিন (12 পয়েন্ট)
1 উত্তর
30 ডিসেম্বর 2013 "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Millat Hossain (546 পয়েন্ট)
1 উত্তর
15 ফেব্রুয়ারি 2016 "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন হুমায়ুন 6379 (11 পয়েন্ট)

331,503 টি প্রশ্ন

422,318 টি উত্তর

131,130 টি মন্তব্য

181,113 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...