বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
22 জন দেখেছেন
"মৌলিক পদার্থ" বিভাগে করেছেন (11 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,140 পয়েন্ট)
চাপ কমালে স্ফুটনাংক কমে যায়, এবং চাপ বাড়ালে স্ফুটনাংক বেড়ে যায়। যেমন ধরুন। ধরুন প্রসার কুকারে রান্নার সময় অল্প পানি বাষ্পীভূত হবার পর ভেতরে চাপ খুব বেড়ে যায়। একারনে ১০০ ডিগ্রিতেও পানি ফুটটে পারেনা। অথচ ১০০ ডিগ্রী তাপে খাদ্য দ্রুত সিদ্ধ হয়ে যায়। কিন্তু যদি পাহাড়ের চুড়ায় খোলা অবস্থায় রান্না করেন, মানে চাপ খুব কম। তাহলে পানির স্ফুটনাংক কমে যেয়ে ৯০ ডিগ্রী তাপেও পানি ফুটটে পারে। ফলে দেখা যাবে শুধু পানি ফুটে উড়ে যাচ্ছে ঝোল কমে যাচ্ছে কিন্তু তরকারী আর ভাল সিদ্ধই হচ্ছেনা।
0 টি পছন্দ
করেছেন (58 পয়েন্ট)
তরলের স্ফূটনাঙ্ক তরলের উপরস্থিত বায়ুচাপের উপর নির্ভরশীল।চাপ কমালে তরলের স্ফুটনাঙ্ক কমে যায় অথবা তরল কম তাপমাত্রায় ফুটে এবং চাপ বাড়ালে স্ফুটনাঙ্ক বৃদ্ধি পায় অথবা বেশি তাপমাত্রায় ফুটে।বায়ুচাপ যদি শূন্য হয় তবে তরল যে কোন তাপমাত্রাতেই থাকুক তখনি ফুটতে শুরু করবে।চাঁদে কোনো বায়ুমন্ডল না থাকায় সেখানে বায়ুচাপ শূন্য।যদি ঠান্ঠা পানি ফ্লাক্সে করে পৃথিবী থেকে চাঁদে নিয়ে যাওয়া হয়,তবে ফ্লাক্স থেকে বের করা মাত্রই পানি ফুটতে আরম্ভ করবে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর

300,237 টি প্রশ্ন

388,060 টি উত্তর

117,298 টি মন্তব্য

165,659 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...