বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
45 জন দেখেছেন
"রসায়ন" বিভাগে করেছেন (29 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (880 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

যে সকল বিক্রিয়ক বা পদার্থ ইলেকট্রণ গ্রহন করে তাদের জারক বলে। স্বাভাবিক অবস্থায় ধাতু সমূহ বিজারক এবং অধাতুসমূহ জারক হয়। কারন ধাতুসমূহের ইলেকেট্রণ ত্যাগ করার প্রবণতা থাকে আর অধাতু গ্রহণ করে। তবে কিছু কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রম হতে পারে। যেমন- আয়ন অবস্থায়। কারন ইলেকট্রণ ত্যাগ করে ধাতুসমূহ আয়ন অবস্থায় পরিণত হয়। আর স্বাভাবিকভাবে আয়ন অবস্থায় পরিণত হবার পর ধাতুসমূহের ইলেকট্রণ ত্যাগ করার প্রবণতা থাকেনা বিশেষ কিছু ক্ষেত্র ছাড়া। তখন তারা ইলেকট্রণ গ্রহন করে চার্জ নীরপেক্ষ অবস্থা অর্থাৎ আগের অবস্থায় পরিণত হতে চাই। অর্থাৎ বিজারিত হতে চাই। আমরা জানি জারক পদার্থ সমূহ বিজারিত হতে চাই। উল্লেখিত Ca2+ এবং Mg2+ আয়ন ২টা ধাতব অবস্থা থেকে ২টা করে ইলেকট্রণ ত্যাগ করে ধাতব আয়নে পরিণত হয়েছে। সুতরাং এই আয়ন অবস্থা থেকে এরা ইলেকট্রণ ত্যাগ না করে গ্রহন করবে। তাই Ca2+ এবং Mg2+ উভয়ই জারক পদার্থ। এরা ইলেকট্রণ গ্রহণ করে চার্জ নিরপেক্ষ পরমাণুতে পরিণত হবে।

Ca2+  + 2e  =  Ca
Mg2+  + 2e  = Mg
অর্থাৎ এরা উভয়েই ২টা করে ইলেকট্রণ গ্রহণ করে Ca এবং Mg পরমাণুতে পরিণত হয়। সুতরাং ca2+ এবং Mg2+ জারক পদার্থ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 নভেম্বর 2015 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন রক্তিম… (107 পয়েন্ট)
1 উত্তর
22 মার্চ 2014 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Injamamul Islam (9,499 পয়েন্ট)
1 উত্তর
11 মে "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন afrin ohi (29 পয়েন্ট)
2 টি উত্তর
30 জুলাই "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইফতেখার নাইম(T.C) (6,573 পয়েন্ট)

322,408 টি প্রশ্ন

412,876 টি উত্তর

127,888 টি মন্তব্য

177,598 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...