বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
27 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (9 পয়েন্ট)
আমার প্রায় মাস-খানিকের উপড়ে হইছে কাশি।মাঝে দিয়া ঠিক হয়েছিল আবার শুরু হইছে।এখন আমার জ্বরের পাশাপাশি কাশি।নাকে ঠান্ডা পানির মত পরে।এখন কথা হলো আজ সকালে কাশি দিয়ে কফ ফেলি দেখি কফের রঙ লালচে-বাদামী এমন এর পাশাপাশি নাকে জানি কেমন একটা গন্ধ অনুভব হয়।এখন এটা কি সমস্যা হতে পারে??

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (389 পয়েন্ট)
আপনার শ্বাসনালীতে মিউকাসের প্রদাহ হয়ে থাকতে পারে।যার কারণে হালকা রক্ত এসে কফের রং লালচে বাদামী করছে।আপনি দীর্ঘদিন কাশি ও সর্দির সমস্যায় ভুগছেন।আবার জ্বরও হচ্ছে।এটি কিন্তু যক্ষার লক্ষণ হতে পারে।এতো দীর্ঘসময় এতোসমস্যা থাকা ঠিক নয়।আপনি অতিদ্রুত মেডিসিন কিংবা নাক কান গলার ডাক্তার দেখান।
0 টি পছন্দ
করেছেন (9,236 পয়েন্ট)
আপনার এই সমস্যাটি শ্বাসনালি বা ফুসফুস এর সমস্যা,ল্যাপ ভেন্টিকুলার ফেইলিউর, একিউট বঙ্কাইটিস হলে রক্ত আসতে পারে। যদি সাধারণ কারণ বলা হয় তাহলে বলবো আপনার ফাঙ্গাল ইনফেকশন থেকে গন্ধযুক্ত কফের রঙ লালচে-বাদামী হতে পারে। আপনি দেরি না করে চিকিৎসক এর পরামর্শ নিন।প্রাথমিকভাবে যা করবেন:


  • আপনি চেষ্টা করুন সারাদিন কমপক্ষে দুইবার গরম জলের ভাপ নেয়ার। যেহেতু রোজার মাস তাই দিনে আপনি খাবার খেতে পারছেন না,এক্ষেত্রে গরম জলের ভাপ খুবই কার্যকরী। 
  •  ইফতারে প্রতিদিন লেবু বা বেলের শরবত খাবেন। 
  •  চেষ্টা করুন সামান্য গরম জলে আদা কুচি, সামান্য মধু এবং লেবুর রস একত্রে মিশিয়ে ইফতারে খাওয়ার। এতে কফ অনেকটাই হালকা হয়ে যাবে। 
  • যেহেতু ইফতারের পর আপনি যাকিছুই খেতে পারবেন তাই ইফতারের পর কফি খাওয়ার চেষ্টা করুন। 
  • রাতের খাবার খাওয়ার পর গরম দুধ পান করুন। 
  • কুসুম গরম জলে লবণ দিয়ে গড়গড়া করুন। 
  • ইফতারের পর পেঁয়াজের রস,লেবুর রস, মধু ও কুসুম পানি মিশিয়ে নিয়ে ইফতারের পর পান করুন কমপক্ষে দুইবার। খুবই ভাল ফল পাবেন।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

5 টি উত্তর

299,558 টি প্রশ্ন

387,272 টি উত্তর

117,026 টি মন্তব্য

165,221 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...