বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
51 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (109 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
কেউ যদি মাগরিবের ফরজ সালাত শেষ হওয়ার পর। এমন কি মুনাজাত ও শেষ এ সময় কয়েক জন ব্যাক্তি যদি আকামাত না দিয়ে তারা নামাজ আদায় করে এমতাবস্থায় তাদের সালাত হওয়ার সম্ভাবনা কত টুকু, ,,, হাদিসের আলোকে ব্যাখা দিবেন (প্লিজ)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (10,084 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ইকামত নামাযের ওয়াজিব বিষয়াবলীর মধ্যে গণ্য নয়। তাই কয়েক জন ব্যাক্তি যদি ইকামত না দিয়েও তারা নামায আদায় করে এমতাবস্থায় তাদের নামায হয়ে যাবে।

তবে নামাযের পূর্বে ইকামতের অনেক গুরুত্ব ও ফজিলত রয়েছে তা থেকে বঞ্চিত হবে।

মসজিদের নির্ধারিত ইমামের ইমামতিতে জামাআত শেষ হয়ে যাওয়ার পর জামাআত হওয়ার মত লোক মসজিদে এলে জামাআতের ফযীলত নেওয়ার উদ্দেশ্যে তাদের দ্বিতীয় জামাআত করা বৈধ।

কোন মসজিদে একবার জামা'আত হওয়ার পর পুনরায় সেখানে জামাআত করা প্রসঙ্গেঃ

আবূ সাঈদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন যে, একবার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সালাত আদায়ের পর জনৈক ব্যক্তি মসজিদে নাবীতে এল। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন তোমাদের মধ্যে কে এই ব্যক্তির সাথে ছওয়াব লাভের ব্যবসা করতে চাও? তখন এক ব্যক্তি উঠে দাঁড়াল এবং তাঁর সাথে সালাত আদায় করল।

(সূনান তিরমিজী, হাদিস নম্বরঃ ২২০ হাদিসের মানঃ সহিহ)

হযরত আনাস (রাঃ) এক মসজিদে এলেন। দেখলেন, সেখানে জামাআত হয়ে গেছে। তিনি সেখানে আযান-ইকামত দিয়ে জামাআত সহকারে নামায আদায় করলেন।

(বুখারী, ফাতহুল বারী, ইবনে হাজার ২/১৫৪)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

341,072 টি প্রশ্ন

434,249 টি উত্তর

135,676 টি মন্তব্য

184,083 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...