বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
52 জন দেখেছেন
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে করেছেন (17 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (3,638 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ট্রান্সফর্মার ডিসি বিদ্যুতে কাজ করেনা। যদি আপনি ট্রান্সফর্মার এ ডিসি ভোল্ট সাপ্লায় করেন তবে ৩টি ঘটনা ঘটবে।

১। যেহেতু প্রথম অবস্থায় কোন প্রবাহ না থাকায় ট্রান্সফারের কোর ডোমাইন গুলো এলোমেলো থাকে তাই ডিসি কারেন্ট দেবার মুহুর্তেই ডোমাইন গুলো বিদ্যুৎ প্রবাহের ক্রিয়া অনুযায়ী সজ্জিত হয়ে চুম্বক বলরেখা উৎপন্ন করবে। তাই ঐ মুহুর্তে গৌন কুন্ডলীতে একটিচ ক্ষুদ্র তড়িতচালক বল সৃষ্টি হবে।

২। ট্রান্সফারের নিয়ম অনুযায়ী বলরেখা উৎপন্ন হলেও যেহেতু ইনপুট ডিসি বিদ্যুৎ মুখ পরিবর্তন করছেনা তাই ট্রান্সফারের কোরে চুম্বক বলরেখাগুলোর দিক পরিবর্তন হবেনা,  এতে কয়েলের সাথে চুম্বক বলরেখার হ্রাস বৃদ্ধির কোন পরিবর্তন হবেনা তাই গৌন কুন্ডলীতে প্রথম তড়িতচালক বল সৃষ্টি হলেও পর মুহুর্ত থেকেই তা বন্ধ হয়ে যাবে। ততক্ষন বন্ধ থাকবে যতখন ইনপুট ডিসি বিদ্যুতের কোন পরিবর্তন না হয়। ফলে আউটপুট কোন বিদ্যুৎ পাওয়া যাবেনা।

কিন্তু শেষ মুহুরতে যখন ডিসি সাপ্লাই অফ করে দিবেন তখন শুরু বা অন করার সময় যা হয়েছিল বিন্যাস, তা আবার এলোমেলো হয়ে যাবে তাই অন এর বিপরীত হিসাবে অফ এর সময় ক্ষুদ্র তড়িতচালক বল সৃষ্টি করে গৌনকুন্ডলীতে। এবং পর মুহুর্তেই বন্ধ হয়ে যাবে।

৩। ডিসি বিদ্যুৎ দেয়ার শুরু ও শেষ এর মাঝের সময়ে যেহেতু কোন পরিবর্তন হবেনা, গৌন কুন্ডলীতে কোন বিদ্যুৎ আবিষ্ট হবেনা তাই এসময়ে ইনপুটকৃত বিদ্যুৎ ভোল্ট ও তারের রোধ অনুযায়ী প্রবাহ হবে উৎপন্ন তাপের সমানুপাতিক । অর্থাৎ বর্তনী পুর্ন থাকায় যে বিদ্যুৎ প্রবাহ ঘটবে তা সমানুপাতিক হারে তাপে রুপান্তরিত হয়ে শক্তি রুপান্তর সমান বজায় থাকবে।

তবে আউটপুট এ আপনি কোন প্রবাহ পাবেন না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
3 টি উত্তর
02 মে 2013 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন shohan (7,706 পয়েন্ট)

313,872 টি প্রশ্ন

403,410 টি উত্তর

124,008 টি মন্তব্য

173,774 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...