বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
28 জন দেখেছেন
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে করেছেন (8 পয়েন্ট)
ইলেক্ট্রিক্যাল আর ইলেক্ট্রনিক্স এর মধ্যে পার্থক্য কি??

কি বিষয়ে এগুলোর কাজ,আর দেশে চাহিদা কোনটার বেশি...??

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (481 পয়েন্ট)
ইলেকট্রিক্যাল মানে বৈদ্যুতিক আর ইলেকট্রনিক্স হলো বিদ্যুৎ চালিত বা বিদ্যুৎ সংক্রান্ত।

ইলেকট্রিক্যাল কাজ করে পরিবাহী বা কন্ডাক্টর নিয়ে আর ইলেকট্রনিক্স কাজ করে অর্ধ পরিবাহী বা সেমি কন্ডাক্টর নিয়ে।

ইলেকট্রিক্যাল এর অংশে কারেন্ট প্রবাহের উৎস, ইলেকট্রিক্যাল সার্কিট ও এসি (অল্টারনেটিভ কারেন্ট) নিয়ে আলোচনা করা হয়ে থাকে। আর ইলেকট্রনিক্স অংশে ডিসি (ডিরেক্টিভ কারেন্ট) নিয়ে কাজ করা হয়। যেমন ইলেকট্রনিক টিউব, ভ্যাকুয়াম টিউব, ডায়োড ইত্যাদি।

ইলেকট্রিক্যাল আর ইলেকট্রনিক্স সার্কিটের মধ্যে মূল পার্থক্য হচ্ছে ইলেকট্রিক্যাল সার্কিটের কোন স্বিদ্ধান্ত নেওয়া (প্রক্রিয়াকরণ) ক্ষমতা নেই আর ইলেকট্রনিক সার্কিটের স্বিদ্ধান্ত নেওয়া (প্রক্রিয়াকরণ) বা কন্ট্রোল ক্ষমতা আছে।

যদিও ইলেক্ট্রিক্যাল বেসিক একটা বিষয় ইলেক্ট্রিক্যালের চাহিদা অবশ্যই আছে তবে ইলেক্ট্রিক্যালের তুলনায় ইলেক্ট্রনিক্সের চাহিদা দেশে অনেক বেশি। বিভিন্ন যন্ত্রপাতি তৈরি ও মেইনট্যানেন্স কাজে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

299,418 টি প্রশ্ন

387,086 টি উত্তর

116,961 টি মন্তব্য

165,098 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...