বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
99 জন দেখেছেন
"রূপচর্চা" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
আমার মুখে দুটি তিল আছে, ছোট বেলায় এটা ছোট ছিল কিন্তু বয়সের সাথে সাথে তিল টি ও বড় হচ্ছে যা আমার মুখ খারাপ দেখাচ্ছে আমি তিল দুটি দূর করতে চাই যাতে ওখানে আগে তিল ছিল এটা বুঝা না যায়। লেজার দিয়ে তুলতে বলছে অনেকে, লেজার দিয়ে কি কোন সমস্যা হবে? কিভাবে তিল দূর করা যাবে?

4 উত্তর

0 টি পছন্দ
করেছেন (9,591 পয়েন্ট)
লেজার দিতে পারেন। তবে এক্ষেত্রে আপনার স্কিন প্রদাহ বেড়ে যেতে পারে। স্কিন রাফ হয়ে যাবার সম্ভাবনা বেশি। চর্ম চিকিৎসক এর পরামর্শ নিয়ে আপনার স্কিন টাইপ শনাক্ত করে লেজার করতে পারেন। আপনি তিলের জায়গায় রসুন বেটে সেই রস লাগিয়ে রাখুন সারারাত,সকালে ধুয়ে ফেলুন।আপনি হোমিও চিকিৎসক এর পরামর্শ নিতে পারেন।
0 টি পছন্দ
করেছেন (444 পয়েন্ট)
আপনি আগে ঘরোয়া পদ্ধতি তে করে দেখুন যদি কাজ না হয় তখন লেজার দিয়ে চেষ্ঠা করবেন । তিল দূর করতে করণীয় ঘরোয়া পদ্ধতি: ১. তিন চা চামচ দই, এক চা চামচ ময়দা এক সাথে মিশিয়ে পেষ্ট তৈরী করে ১০-২০ মিনিট মুখে লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে করে ত্বকের কালো দাগ ও তিল আস্তে আস্তে হালকা হয়ে আসবে। ২. মসুড়ের ডাল বাটা ও লেবুর রস এ সাথে মিশিয়ে ত্বকে ১০-১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। এতে করেও কাজ হবে। ৩. কাঁচা হলুদ, দুধ, মধু ও তিলের তেল এক সাথে অল্প আচেঁ জ্বাল দিয়ে আঠালো হয়ে এলে নামিয়ে ছেঁকে আঠালো তরল অংশটুকু ফ্রিজে রেখে দিন। প্রতিদিন বাইরে থেকে ফিরে এটি ব্যবহার করুন। ৪. মসুড়ের ডালের বেসন, মধু ও তিলের তেল এক সাথে পেষ্ট করে ত্বকে লাগালেও রোদে পোড়া দাগ দূর হয়। ৫. নিম পাতার রস, পাতি লেবুর রস, মুলতানী মাটি মিশিয়ে এক সাথে পেষ্ট তৈরী করুন। চোখ বাদে মুখের বাকি অংশে লাগিয়ে ২০-৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ৬. ময়দা গরম পানিতে গুলে জ্বাল দিয়ে ঘন হয়ে এলে ঠান্ডা করে ত্বকে লাগালে ত্বকের কালো তিল আস্তে আস্তে হালকা হয়ে যাবে। ৭. মধু, লেবু, গোলাপ ফুলের পাপড়ি মিশিয়ে এক সাথে পেষ্ট তৈরী করুন। প্রতিদিন এই প্যাকটি মুখে লাগালে কাজ হবে। ৮. একটি ডিমের কুসুমের সাথে এক টেবিল চামচ অলিভ অয়েল, তিন থেকে চার ফোঁটা লেবুর রস মিশিয়ে পেষ্ট তৈরী করুন। তারপর মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন এবং শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। আধা ঘন্টা পর অবশ্যই আবার ঠান্ডা পানি দিয়ে মুখ ভালো ভাবে ধুয়ে নিতে হবে। ৯. এক চা চামচ শুকনা হলুদের গুড়ার সঙ্গে সামান্য ঘি মিশিয়ে পেষ্ট তৈরী করে তিল বা কালো দাগের উপর আঙ্গুল দিয়ে লাগান; শুকিয়ে গেলে ভালো ভাবে ধুয়ে ফেলুন। এতে পুরোপুরি ভাবে দাগ দূর হবে। ১০. দারুচিনি গুড়া করে প্রতিদিন রাতে এক গ্লাস পানিতে এক চা চামচ গুড়া ভিজিয়ে রাখুন। প্রতিদিন সকালে এই পানি দিয়ে মুখ ধুলে মুখের দাগ আস্তে আস্তে কমে আসে। (সংগৃহীত)
0 টি পছন্দ
করেছেন (4,854 পয়েন্ট)
  • একটি ডিমের কুসুমের সাথে এক টেবিল চামচ মধু, তিন থেকে চার ফোঁটা লেবুর রস মিশিয়ে পেষ্ট তৈরী করুন। তারপর মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন এবং শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। 


  • এক চা চামচ শুকনা হলুদের গুড়ার সঙ্গে সামান্য ঘি মিশিয়ে পেষ্ট তৈরী করে তিল বা কালো দাগের উপর আঙ্গুল দিয়ে লাগান; শুকিয়ে গেলে ভালো ভাবে ধুয়ে ফেলুন। 
0 টি পছন্দ
করেছেন (659 পয়েন্ট)
প্রতিদিন টক দই ব্যবহার করুন। এটি ধুয়ে ফেলবেন না, ময়েশ্চারাইজারের মত করে লাগান এবং রেখে দিন ত্বকে।
- লেবুর রসে যদি আপনার এলার্জি না থাকে তবে নিয়মিত লেবুর রস লাগান। দিনে যতবার ইচ্ছা ব্যবহার করুন। দ্রুত ফল পাবেন।
- মৌসুমি ফল ও সবজি দিয়ে ফেস প্যাক বানিয়ে ব্যবহার করুন। এতে থাকতে পারে আলু, শসা, গাজর, লাউ, বাঁধাকপি, এপ্রিকট, স্ট্রবেরী, টমেটো ইত্যাদি।
- দুধ দিয়ে মুখ ধুতে পারেন।
- মধু সামান্য গরম করে আক্রান্ত স্থানে লাগালেও উপকার পাবেন।
- পার্সলি রসের সাথে লেবুর রস, কমালার রস এবং গাজরের রস মিশিয়ে নিন সমান পরিমাণে। এটি ব্যবহার করতে পারেন আপনার রেগুলার ক্রিম ব্যবহার করার ঠিক আগে। এতে  ফ্রিকেলস দেখা যাবে না।
- চিনি ও লেবুর রসের স্ক্রাব ভালো কাজে দেয়।
- কাঁচা হলুদের রস ও তিলের গুঁড়া এক সাথে মিশিয়ে নিন। পানি দিয়ে পেস্টের মত তৈরি করে আক্রান্ত জায়গায় লাগান।
- নিয়মিত তরমুজের রস ব্যবহারে ফ্রিকেলসের দাগ হালকা হয় অনেকটাই।
৹৹
সংগৃহীত 
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
17 মে 2016 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোক্তার হোসেন মুক্তু (-27 পয়েন্ট)
0 টি উত্তর
04 ফেব্রুয়ারি 2018 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আল-আমিন বিশ্বাস (6 পয়েন্ট)
1 উত্তর
20 মে 2015 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন রকি চৌধুরী (6 পয়েন্ট)

300,227 টি প্রশ্ন

388,043 টি উত্তর

117,283 টি মন্তব্য

165,658 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...