বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
59 জন দেখেছেন
"স্বপ্নের ব্যাখ্যা" বিভাগে করেছেন (65 পয়েন্ট)
স্বপ্নে দেখলাম নিজস্ব দুজন আত্মীয় I mean ফুফু এবং জিয়াম্মা আমাদের বাসায় আসছে। তন্মধ্যে জিয়াম্মা একটি কুফরি কালামের বই আমাদের সোফার উপরে রাখছে । স্বপ্নটির ব্যাখ্যা কি?

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (880 পয়েন্ট)
বই জ্ঞান অর্জনের একটি বড় মাধ্যম। স্বপ্নে বই দেখা জ্ঞান লাভের লক্ষণ। কিন্তু কুফুরি কালামের বই দ্বারা এটায় ইঙ্গিত দেয় আপনি কারো কুপরামর্শ বা কুবুদ্ধির কবলে পড়তে পারেন। আর নিকট আত্মীয় দ্বারা এটায় বোঝায় কাছের কোন মানুষ দ্বারায় কোন ক্ষতির সম্মুখ্যিন হতে পারেন। মানুষের কথা শোনার পর তা বোঝার চেষ্টা করুন না বুঝে কোন কাজ না করায় উত্তম। সতর্ক থাকুন। আল্লাহর কাছে বিপদ হইতে মুক্তি চান।
0 টি পছন্দ
করেছেন (8,205 পয়েন্ট)
জনাব! শরিয়তের আলোকে প্রশ্নে উল্লেখিত স্বপ্নটির ব্যাখ্যা থাকলেও আমাদের মত সাধারণ মানুষের পক্ষে উক্ত স্বপ্নটির ব্যাখ্যা দেওয়া সম্ভব নয়। যদিও এই প্রশ্নে কিছু উত্তর আসলেও তা হবে অনুমান মুলক মাত্র।

যেনে রাখা ভাল যে, আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের কেউ অপছন্দনীয় কিছু স্বপ্নে দেখলে সে যে কাতে শোয়া ছিলো তা যেন পরিবর্তন করে, তার বাম দিকে তিনবার থুথু ফেলে,আল্লাহর নিকট স্বপ্নের কল্যাণ কামনা করে এবং তার অনিষ্ট থেকে আশ্রয় প্রার্থনা করে।

(সুনানে ইবনে মাজাহ, হাদিস নম্বরঃ ৩৯১০ হাদিসের মানঃ সহিহ)

স্বপ্নের ব্যাখ্যা প্রসঙ্গেঃ আবূ রাযীন আল-উকাইলী (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মুমিনের স্বপ্ন নবুওয়াতের চল্লিশ ভাগের একভাগ। স্বপ্নের ব্যাপারে যে পর্যন্ত আলোচনা করা না হয় সে পর্যন্ত এটা পাখির পায়ে (ঝুলে) থাকা জিনিসের মতো। আলোচনা করার সাথে সাথে তা যেন পা হতে পড়ে গেল।

বর্ণনাকারী বলেন, আমার মনে হয়, তিনি এ কথাটুকুও বলেছেনঃ আর স্বপ্ন দ্রষ্ঠা ব্যক্তি যেন জ্ঞানী ব্যক্তি অথবা পছন্দনীয় ব্যক্তি ব্যতীত অন্য কারো নিকট স্বপ্নের ব্যাপারে আলোচনা না করে।

(সূনান আত তিরমিজী হাদিস নম্বরঃ ২২৭৮ হাদিসের মানঃ সহিহ)।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
11 ফেব্রুয়ারি "স্বপ্নের ব্যাখ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন MdAnowarMorshed (441 পয়েন্ট)
1 উত্তর
20 অগাস্ট 2017 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

322,408 টি প্রশ্ন

412,882 টি উত্তর

127,890 টি মন্তব্য

177,598 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...