বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
162 জন দেখেছেন
"রূপচর্চা" বিভাগে করেছেন (20 পয়েন্ট)
কিছু দিন হলো রোদে অধিক সময় থাকার ফলে মুখ কালো হয়ে গিয়েছে। ভুল বশত আমি এতোদিন মুখে সাবান ব্যবহার করেছি। আগের অবস্থা পেতে গেলে আমাকে কি করতে হবে?(ছেলে)
করেছেন (259 পয়েন্ট)
আপনার ত্বক কি আগে সাদা ছিল...??

6 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,356 পয়েন্ট)
আপনি ভাল মানের একটি ফেইস ওয়াশ ব্যবহার করুন। রোদে যাবার আগে সানব্লক ব্যবহার করুন। এলোভেরার জেল এবং টক দই একত্রে মিশিয়ে প্রতিদিন দুইবার করে মুখে লাগান। মুখ কমপক্ষে তিনিবার ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করবেন।এছাড়া আলুর রস এবং বেসন একদিন পর পর একত্রে পেস্ট করে লাগান।
0 টি পছন্দ
করেছেন (3,799 পয়েন্ট)
আপনি ভালো মানের ফেসওয়াস ব্যবহার করতে পারেন। যেমন: GM - 60 ফেসওয়াস ব্যবহার করতে পারেন।
0 টি পছন্দ
করেছেন (2,963 পয়েন্ট)
রোদে পোড়া কালচে ত্বকের দাগ দূর করার প্রাকৃতিক উপায় শুষ্ক ত্বকের জন্য : যাদের হাত-পায়ের ত্বক খুবই শুষ্ক এবং ত্বকে রোদে পোড়া ভাব রয়েছে তাদের জন্য এটি একটি উপকারী প্যাক হিসেবে ব্যবহার হতে পারে। এজন্য সয়াবিন পাউডার, দুধের সর, কাঁচা হলুদ, গাজরের রস একসঙ্গে মিশিয়ে ত্বকে ম্যাসাজ করে লাগিয়ে ১০/১৫ মিনিট পরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি শুষ্ক ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ফিরিয়ে আনতে অনেকটা চমকের মতোই কাজ করবে। আরও উপায়-- স্বাভাবিক ত্বক : যাদের ত্বক অতিমাত্রায় তৈলাক্ত নয় আবার শুষ্কও নয় ঠিক এমন ত্বককেই স্বাভাবিক ত্বক হিসেবে ধরা হয়। স্বাভাবিক ত্বক যাদের, তাদের জন্য এখানে দুটি প্যাক দেওয়া হলো। প্রথমটি হতে পারে কাঁচা হলুদের সঙ্গে দুধ, মধু ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে ত্বকে রেখে ১০/১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। আর দ্বিতীয় প্যাকটি হতে পারে ডিমের কুসুম, এক টেবিল চামচ বেসন ও দুধ দিয়ে তৈরি সহজ একটি প্যাক। প্যাক ব্যবহারের ১০/১৫ মিনিটে ত্বক ধুয়ে ভালোভাবে পরিষ্কার করতে হবে। এ প্যাক দুটি ব্যবহারে ত্বক তার হারানো লাবণ্য ফিরে পাবে। তৈলাক্ত ত্বক : যাদের ত্বক খুবই তৈলাক্ত তারা মসুরের ডাল বাটা, শসার রস ও ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য খুবই ফলপ্রসূ। তাই প্রথমে প্যাকটি তৈরি করে তারপর ত্বকে ভালো করে ম্যাসাজ করে লাগিয়ে ১০/২০ মিনিট পর ধুয়ে ফেলুন বাইরে থেকে এসে কাচা দুধ তুলাতে করে মুখে লাগাবেন, লাগানোর ২০মিঃ পর মুখ ধুয়ে এই প্যাক টি লাগাবেন। শশার রস- ২চাঃচাঃ টক দই-২চাঃচাঃ লেবুর রস-১চাঃচাঃ একসাথে মিশিয়ে মুখে লাগাবেন, ২০মিঃ পর ধুয়ে ফেলবেন। নিয়মিত ব্যাবহার করুন
0 টি পছন্দ
করেছেন (259 পয়েন্ট)

নিচের উপায়গুলো ট্রাই করে দেখতে পারেন


১. দিনে অন্তত দুবার ঠান্ডা পানি দিয়ে গোসল করুন। এতে ত্বকের পোড়া ভাব দূর হবে।

২. বাসায় ফিরে আলু ব্লেন্ড করে মুখে লাগান। এতে কালচে ভাব দূর হবে এবং পুড়ে যাওয়ার কারণে ত্বকে যে জালাপোড়া করে সেটিও দূর হবে। 

৩. ওটমিল সামান্য পানিতে মিশিয়ে গোসলের আগে পুরো শরীরে ম্যাসাজ করুন। এতে পোড়া ত্বকের সমস্যার সমাধান হবে। 

৪. অ্যালোভেরা ত্বক ঠান্ডা রাখতে সাহায্য করে। তাই বাসায় ফিরে ফ্রিজে রাখা ঠান্ডা অ্যালোভেরার রস মুখে লাগান। এতে রোদে পোড়া দাগ দূর হওয়ার পাশাপাশি ত্বক নরম ও মসৃণ হবে।

৫. রোদে পোড়া দাগ দূর করতে চাইলে তুলায় সামান্য ঠান্ডা দুধ লাগিয়ে পুরো মুখ মুছে নিন। কিছুক্ষণ পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

0 টি পছন্দ
করেছেন (5,291 পয়েন্ট)

রোদে পোড়া দাগ দূর করার জন্যে নিচের কাজ করতে পারেন


  • একটি পাত্রে কমলার খোসার গুঁড়া এবং ভালোভাবে মিহি করে নেওয়া কাঠবাদামের গুঁড়া নিতে হবে। এর সঙ্গে পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিতে হবে। এই পেস্ট স্ক্রাব হিসেবে কাজ করবে। পেস্ট দিয়ে ঘষে ৩০ থেকে ৬০ সেকেন্ড ত্বক স্ক্রাব করতে হবে। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
  • লেবুর রস, চন্দন-গুঁড়া ও গোলাপ জল। ঘন পেস্ট তৈরি করে ত্বকে মেখে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। দিনে ২-৩ বার ব্যবহার করতে পারেন।
0 টি পছন্দ
করেছেন (1,604 পয়েন্ট)
  • অ্যালোভেরা জেল ও মধু একসাথে মিশিয়ে মুখে লাগান।
  • টমেটো ব্লেন্ড করে তার সাথে মধু মিশিয়ে মুখে ম্যাসাজ করুন ।
  • পেঁপে পেস্ট বা শশা পেস্ট লাগাতে পারেন ।
  • কাঁচা হলুদ,চালের গুঁড়া ও মধু একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 অক্টোবর 2016 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন জিসানুল হাসান (11 পয়েন্ট)
0 টি উত্তর
14 এপ্রিল 2018 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন shaptarnun jahan (312 পয়েন্ট)

321,003 টি প্রশ্ন

411,085 টি উত্তর

127,235 টি মন্তব্য

176,977 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...