বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
48 জন দেখেছেন
"খাদ্য ও পানীয়" বিভাগে করেছেন (59 পয়েন্ট)

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (13,346 পয়েন্ট)
এটি  স্বাস্থ্যকর । সাধারণত দুধকে একটা নির্দিষ্ট তাপমাত্রায় সুনির্দিষ্ট সময় ধরে উষ্ণ করার পর তা দ্রুত ঠাণ্ডা করার প্রক্রিয়াকে বলা হয় পাস্তুরায়ন।সাধারণত দুধ গরম করা হয় ১০০ ডিগ্রি সেলসিয়াসের কম তাপাঙ্কে - তবে ৭০ ডিগ্রি তাপাঙ্কের উপরে। ৩০ সেকেণ্ডের কম দুধকে এই তাপমাত্রায় রাখার পর তা দ্রুত ঠাণ্ডা করে ফেলা হয় ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে।সবচেয়ে গুরুত্বপূর্ণ হল পাস্তুরিত দুধকে সবসময় ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখা।দুধ একটা নির্দিষ্ট তাপমাত্রার উপরে পৌঁছলে নানাধরনের অণুজীবাণু তাতে দ্রুত বিস্তারলাভ করেপাস্তুরায়ন প্রক্রিয়ার মাধ্যমে অণুজীবাণুর বিস্তার ঠেকানো সম্ভব।তবে অনেক ক্ষেত্রে অধিক দিন সংরক্ষণ এর কারনে এসব দুধেও বিষক্রিয়া দেখা যায়। অবশ্যই এসব দুধ কেনার আগে মেয়াদ দেখে নিবেন।
0 টি পছন্দ
করেছেন (24 পয়েন্ট)
হ্যাঁ স্বাস্থ্যকর।আপনি বিএসটিআই এর অনুমোদন দেওয়া কোম্পানির এবং অনুমেদিত প্যাকেটজাত দুধ ক্রয় করতে পারেন।এটি পরিক্ষিত বিএসটিআই পরিক্ষানাগারে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
10 ডিসেম্বর 2018 "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atikurar12 (13 পয়েন্ট)
1 উত্তর

304,975 টি প্রশ্ন

393,730 টি উত্তর

119,886 টি মন্তব্য

169,066 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...