বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
46 জন দেখেছেন
"জলবায়ু ও পরিবেশ" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (5,669 পয়েন্ট)
সাপ, ইঁদুর, ব্যাঙ প্রত্যেকে পরিবেশের বাস্তুসংস্থানের অংশ। এদের কারো সংখ্যার হ্রাস বা বৃদ্ধি সম্পূর্ণ খাদ্য শৃঙখলের ওপর প্রভাব ফেলবে। 

প্রথমত ব্যাঙ এবং ইঁদুর দ্বিতীয় শ্রেণির খাদক। সাপ তৃতীয় শ্রেণির খাদক। 

ব্যাঙ এবং ইঁদুর মারা গেলে স্বাভাবিকভাবে সাপ মারা যাবে বা তৃতীয় শ্রেণির খাদকের সংখ্যা হ্রাস পাবে। কারণ তাদের খাদ্য কমে যাবে। সাপ কমে গেলে তাদের খাদক কমে যাবে এবং এভাবে সমগ্র বাস্তুসংস্থানই ধ্বংস হয়ে যাবে। 

অপরদিকে সাপ মারা গেলে যদি ব্যাঙ বা ইঁদুর হ্রাসের কারণে মারা না যায় তাহলে ব্যাঙ বা ইঁদুর অথবা দ্বিতীয় শ্রেণির খাদক বৃদ্ধি পাবে। কারণ তাদের কেউ খাবে না ফলে তাদের সংখ্যা বৃদ্ধি পাবে। তাদের সংখ্যা বৃদ্ধি পেলে প্রথম শ্রেণির খাদ্য কমে যাবে কারণ তাদের খাদক বেড়ে যাবে। প্রথম শ্রেণির খাদক কমে গেলে এক দিকে দ্বিতীয় শ্রেণির খাদক কমে যাবে কারণ তাদের খাদ্য কমে যাবে। আবার উৎপাদক বেড়ে যাবে যার ফলে আবার প্রথম শ্রেণির খাদক বেড়ে যাবে। এভাবে হ্রাস বৃদ্ধি চলতে চলতে বিশৃঙখল হয়ে বাস্তুসংস্থান ধ্বংস হয়ে যাবে। 

আবার উভয়ে যদি একসাথে ধ্বংস হয়ে যায় তাহলে খাদ্যের অভাবে এদের খাদক মারা যাবে। এদের খাদ্য বৃদ্ধি পেলে তাদের খাদ্য বেশি খাবে যার ফলে এই দুই স্তরও হ্রাস পাবে, সর্বোপরি বাস্তুসংস্থা ধ্বংস হয়ে যাবে। 

সুতরাং দেখা যাচ্ছে যেভাবেই হোক এই দুই স্তরের প্রাণীরা মারা গেলে বাস্তুসংস্থান একভাবে ধ্বংস হয়েই যাবে। 

তথ্যগত সহায়তাঃ বিজ্ঞান বই, অষ্টম শ্রেণি (১৪ অধ্যায়)।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
02 এপ্রিল 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন mhf312 (5,884 পয়েন্ট)
1 উত্তর

321,157 টি প্রশ্ন

411,319 টি উত্তর

127,306 টি মন্তব্য

177,057 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...