বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
97 জন দেখেছেন
"কাজী নজরুল ইসলাম" বিভাগে করেছেন (11 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (5,186 পয়েন্ট)
খোদার আসন আরশ ছেদিয়া বাক্যটি অবশ্যই ইসলামী বিশ্বাস কে অবমুল্যায়ন করে।
0 টি পছন্দ
করেছেন (18 পয়েন্ট)

এটা নজরুলের বিদ্রোহী কবিতার একটি লাইন। " ভুলোক দুলোক গুলোক ভেদিয়া, খোদার আশন আরশ ছেদিয়া উঠিয়াছি চির বিস্ময়" এটা বিদ্রোহী কবিতাটির ৭-৮ তম লাইন।অনেকেই এটা পড়ে প্রাথমিক ভাবে বিদ্রোহীকে নাস্তিক পন্থী কবিতা জ্ঞান করে বসে।অথচ তারা এর সঠিক মানে টা জানে না। এই লাইনটার অর্থ বুঝতে চাইলে আমাদের এর পুর্ববর্তী কিছু লাইনের অর্থ নিয়ে আলোচনা করতে হবে।


কবিটার প্রথমে কবি বীর দের মাথা উচু করে কথা বলতে বলেছেন, তার কিছু লাইন পর বলেছেন " বল মহা বিশ্বের মহাকাশ ফাড়ি চন্দ্র সূর্য গ্রহতারা ছাড়ি।ভুলোক দ্যুলোক গুলোক ভেদিয়া, খোদার আশন আরশ ছেদিয়া উঠিয়াছি চির বিস্ময়"। লাইন গুলোর পুরো মানে টা হলো, কবি বীরদের এমন  নিষ্পাপ হতে বলেছেন যেন তারা ভুলোক অর্থাৎ পৃথিবী দ্যুলোক অর্থাৎ দেবলোক ছাড়িয়া আল্লাহ তায়ালার সাথে পৃথিবীতে  থেকেই আত্মীক সম্পর্ক গড়ে তুলতে পারেন। অর্থাৎ বীর মানুষেরা নিজ গ্রহে থেকেই  পরম ইবাদতের মাধ্যমে আল্লাহর আরশ ছেদ করে আল্লাহর সাথে আত্মিক সম্পর্ক করতে পারেন অথবা আল্লাহর সন্নিধ্য পেতে পারেন। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 সেপ্টেম্বর "কাজী নজরুল ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন নুর আলম (1,337 পয়েন্ট)
1 উত্তর
27 অগাস্ট "কাজী নজরুল ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sabbir rahman abir (192 পয়েন্ট)
1 উত্তর
0 টি উত্তর

331,853 টি প্রশ্ন

422,693 টি উত্তর

131,330 টি মন্তব্য

181,194 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...