বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
43 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (218 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (3,629 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ডেটা(data) শব্দটি বহুবচন, একবচন ডেটাম (datum) শব্দ থেকে এসেছে। ডেটা শব্দের অর্থ তথ্য বা উপাত্ত( প্রধান অর্থ উপাত্ত, কিন্তু সঙ্গাতে তথ্য বলা যেতে পারে) আর বেজ (base) শব্দের অর্থ সমাবেশ। অর্থাৎ ডেটাবেজ শব্দের অর্থ হচ্ছে বহু তথ্য বা উপাত্তের সমাবেশ। কাজেই,

সুশৃঙ্খল ভাবে সজ্জিত বহু ডেটার সমাবেশকে ডেটাবেজ বলে।।

ফ্রিলান্সিংঃ কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করে দুরবর্তী কোন অফিসের কাজ নির্দিষ্ট চুক্তিতে সম্পাদন করে, ইন্টারনেট গেটওয়ে ব্যবহার করে কাজ জমা ও পেমেন্ট গ্রহন করাকে ফ্রিলান্সিং বলে।(আইসিটি বইতে আরও সহজ সঙ্গা আছে কিন্তু কোন বইতে পুর্নরুপ সঙ্গা নাই)
+1 টি পছন্দ
করেছেন (17,359 পয়েন্ট)
কোন কম্পিউটার সিস্টেমে সঞ্চিত উপাত্ত বা রেকর্ডসমূহের একটি কাঠামোবদ্ধ সংগ্রহকেই ডাটাবেজ বলে।

নির্দিষ্ট কোন প্রতিষ্ঠানের অধীনে না থেকে স্বাধীনভাবে কাজ করা কে ফ্রিল্যান্সিং বলে।
0 টি পছন্দ
করেছেন (970 পয়েন্ট)
ডেটাবেজ হলো পরস্পর সম্পর্কযুক্ত এক বা একাধিক ফাইল নিয়ে গঠিত প্রোগ্রাম।আর ফ্রিল্যান্সিং হলো যে মাধ্যমে কোনো ব্যক্তি কোনো প্রতিস্ঠানের অধিনে না থেকে স্বাধীনভাবে কাজ করে তখন তাকে freelancing বলে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর

313,420 টি প্রশ্ন

402,994 টি উত্তর

123,831 টি মন্তব্য

173,573 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...