বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
39 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (12 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,359 পয়েন্ট)
মানবিক সম্পর্ক বিনষ্টের প্রধান কারণ তথ্য প্রযুক্তি। আজকাল কিছু অপ্রাপ্তবয়স্ক ও নৈতিক জ্ঞানহীন মানুষের হাতে আক্রান্ত হচ্ছে আমাদের তথ্য প্রযুক্তি। অপরাধের একটা বড় অংশ এই সব সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে কেন্দ্র করে সংগঠিত হয়। মানুষের আবেগ ও অনুভূতিতে আঘাত হানার মাধ্যম হিসেবে এখন ব্যবহৃত হচ্ছে বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটগুলোকে। মূল্যবোধ বিবর্জিত মানুষেরা প্রযুক্তিকে তাদের ভোগ ও আয়েশের ক্ষেত্র তৈরি করে ফেলেছে। তথ্য বিকৃতি, ব্যক্তিগতভাবে সমাজের কোনো মানুষকে হেয় প্রতিপন্ন করা, প্রতিকৃতির ব্যঙ্গাত্মক উপস্থাপন ইত্যাদি বিষয় সামাজিক মাধ্যমগুলোতে ছড়িয়ে দেওয়া একটি নিত্যনৈমিত্তিক কাজে পরিণত হয়েছে। যেহেতু প্রযুক্তির আবিষ্কার নির্দিষ্ট কোনো স্থান বা পাত্রের জন্য নয় তাই এর অপব্যবহারের মাধ্যমে যেকোনো ব্যক্তি ও সমাজই ক্ষতিগ্রস্ত হতে পারে। যোগাযোগ বা তথ্য প্রযুক্তির অধিকতার ফলে মানুষ একাধিক সম্পর্কে জড়িয়ে যাচ্ছে,বাড়ছে খুন,বাড়ছে ধর্ষণ,বাড়তি পরকীয়ার মত জঘন্য ব্যাপার। এসবের জন্যই দায়ি তথ্য প্রযুক্তি। প্রযুক্তির বিল্পবের যুগে অবিশ্বাস নামক বীজও আমাদের হৃদয়ে বাসা বেঁধেছে। ফলে প্রতিনিয়ত আমাদের বিশ্বাসের ঘরে বাসা বাঁধছে অবিশ্বাস।মানুষের সবচেয়ে বড় সম্পদ হলো বিশ্বাস। মানুষ যখন বিশ্বাস হারিয়ে ফেলে ঠিক তখনই মানুষের মাঝে হীনমন্যাতা দেখা দেয়। সারা দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে নীরব ক্রাইম পরিলক্ষিত হচ্ছে তাতে বিশ্বাসে টানাপোড়ন হতে পারে এটাই স্বাভাবিক। স্বল্প সময়ের আবেগকে কাজে লাগিয়ে সর্বস্ব লুটের ও ঘটনা ঘটেছে দেশে। আবার অনেকে বিদেশ থেকে সুদূর পথ পাড়ি দিয়ে ভালোবাসার টানে চলে এসেছেন আমাদের দেশে।সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা জড়িয়ে পড়ছে নানা অনৈতিক কর্মকান্ডে। জড়িয়ে পড়ছে মিথ্যা অভিনয়ের ভালোবাসার ফাঁদে। খুব সহজে ব্ল্যাক মেইল করছে অনেকে। এতে করে অনেকের সুখের সংসারে বিচ্ছেদের ঘনঘাটা লক্ষ্য করা যাচ্ছে। ফলে এটাই বলা যায় যে এই মানবিক সম্পর্ক বিনষ্টের প্রধান কারণ  তথ্য প্রযুক্তি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

313,420 টি প্রশ্ন

402,994 টি উত্তর

123,829 টি মন্তব্য

173,572 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...